বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

সাত বিদেশিসহ ৯ জন রিমান্ডে

  •    
  • ১৩ জানুয়ারি, ২০২২ ২০:৫৬

পুলিশের দাবি, আসামিরা পরস্পর যোগসাজশে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে প্রতারণা করে আসছেন। ফেসবুক, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ ব্যবহার করে তারা নানা কৌশলে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছেন।

ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের মামলায় রাজধানী থেকে গ্রেপ্তার সাত বিদেশিসহ ৯ জনকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নিয়েছে পুলিশ।

ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ শেখ সাদী বৃহস্পতিবার শুনানি শেষে ঘটনা তদন্তের স্বার্থে তাদের জিজ্ঞাসাবাদের অনুমতি দেন।

পুলিশ হেফাজতে নেয়া আসামিরা হলেন নাহিদুল ইসলাম, সোনিয়া আক্তার, ওডেজে ওবিন্না রিবেন, নটোম্বিকনা, ইফুইন্নয়া ভিভান, সানডে ইজিম, চিনেডু নিয়াজি, কোলিমন্স তালিকে ও চিঢিম্মা ইলোফোর।

আসামিদের মধ্যে দুজন বাংলাদেশি, ছয়জন নাইজেরিয়ান ও একজন দক্ষিণ আফ্রিকান।

মামলার তদন্ত কর্মকর্তা দক্ষিণখান থানার সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) হাফিজুর রহমান আসামিদের আদালতে হাজির করে প্রত্যেকের ১০ দিন করে রিমান্ডের আবেদন করেন।আবেদনে বলা হয়, আসামিরা প্রতারক চক্রের সদস্য। পরস্পর যোগসাজশে তারা ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে প্রতারণা করে আসছেন। ফেসবুক, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ ব্যবহার করে তারা নানা কৌশলে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছেন।

আসামিদের পক্ষে আইনজীবী গাজী শাহ আলম ও তাহমিনা আক্তার হাশেমী জামিন আবেদন করেন।

শুনানিতে তারা দাবি করেন, র‍্যাব দুই দিন আগে আসামিদের গ্রেপ্তার করেছে। ২৪ ঘণ্টার মধ্যে আসামিদের আদালতে হাজির করার আইন থাকলেও তা মানা হয়নি। বরং তাদের জিজ্ঞাসাবাদের নামে টর্চার করা হয়েছে।

উভয় পক্ষের শুনানি শেষে আদালত দুই বাংলাদেশির দুই দিন করে এবং সাত বিদেশির এক দিন করে রিমান্ডের অনুমতি দেন।

মঙ্গলবার রাত সাড়ে ১১টা থেকে বুধবার সকাল পর্যন্ত টানা অভিযানে র‍্যাব রাজধানীর পল্লবী, রূপনগর ও দক্ষিণখান থানা এলাকা থেকে গ্রেপ্তার করে আসামিদের। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় আটটি পাসপোর্ট, ৩১টি মোবাইল, তিনটি ল্যাপটপ, একটি চেক বই ও লক্ষাধিক টাকা।

এ বিভাগের আরো খবর