বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

ইভ্যালির লকারের পাসওয়ার্ড দিতে হাইকোর্টের নির্দেশ

  •    
  • ২৩ নভেম্বর, ২০২১ ২১:৪০

আইনজীবী মাহসিব হোসেন নিউজবাংলাকে বলেন, ‘আদালতের গঠন করে দেওয়া কমিটি ইতোমধ্যে ইভ্যালির গাড়ি জব্দ করেছে, ওয়্যার হাউস সিলগালা করেছে। এছাড়া ইভ্যালির একটি লকার আছে, যার পাসওয়ার্ড এই কমিটির কাছে নেই। এ কারণে আমরা একটি আবেদন দিয়ে ওই পাসওয়ার্ড সরবরাহের জন্য নির্দেশনা চেয়েছি। পরে আদালত ইভ্যালির চেয়ারম্যান ও এমডিকে পাসওয়ার্ড দেয়ার নির্দেশ দেন।’

আদালতের গঠন করে দেয়া নতুন পরিচালনা পর্ষদের কাছে ইভ্যালির ধানমণ্ডি কার্যালয়ের লকারগুলোর কম্বিনেশন নম্বর (পাসওয়ার্ড) দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। কারাগারে থাকা মো. রাসেল ও তার স্ত্রী শামীমা নাসরিনের প্রতি এ নির্দেশ দেয়া হয়েছে।

এ জন্য নতুন ব্যবস্থাপনা পরিচালক বা তার মনোনীত প্রতিনিধিকে কারাগারে এই দম্পতির সঙ্গে দেখা করার ব্যবস্থা করতে আইজি প্রিজন্সকে নির্দেশ দিয়েছে আদালত।

মঙ্গলবার বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে বোর্ডের পক্ষে ছিলেন আইনজীবী মোরশেদ আহমেদ খান। আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী এ এম মাছুম ও সৈয়দ মাহসিব হোসেন। আর বাণিজ্য মন্ত্রণালয়, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও প্রতিযোগিতা কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী তাপস কান্তি বল।

আইনজীবী মাহসিব হোসেন নিউজবাংলাকে বলেন, ‘মামলাটি শুনানির ধার্য তারিখ ছিল আজ (মঙ্গলবার)। আদালতের গঠন করে দেওয়া কমিটি ইতোমধ্যে ইভ্যালির গাড়ি জব্দ করেছে, ওয়্যার হাউস সিলগালা করেছে। এছাড়া ইভ্যালির একটি লকার আছে, যার পাসওয়ার্ড এই কমিটির কাছে নেই। এ কারণে আদালতের কাছে আমরা একটি আবেদন দিয়ে ওই পাসওয়ার্ড সরবরাহের জন্য নির্দেশনা চেয়েছি। পরে আদালত ইভ্যালির চেয়ারম্যান ও এমডিকে পাসওয়ার্ড দেয়ার নির্দেশ দেন।’

এক গ্রাহকের আবেদনের শুনানি নিয়ে গত ২২ সেপ্টেম্বর ইভ্যালির সব ধরনের সম্পদ বিক্রি ও হস্তান্তরে নিষেধাজ্ঞা দেয় হাইকোর্ট। এর ধারাবাহিকতায় ১৮ অক্টোবর ইভ্যালির সব নথি আদালতে আসার পর একটি বোর্ড গঠন করে আদেশ দেয়া হয়।

আপিল বিভাগের সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিককে প্রধান করে গঠিত বোর্ডের অন্য সদস্যরা হলেন- সাবেক সচিব মো. রেজাউল আহসান, সুপ্রিম কোর্টের আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ, এফসিএ ফখরুদ্দিন আহমেদ ও অতিরিক্ত সচিব (ওএসডি) মাহবুব কবীর। মাহবুব কবীর এমডি হিসেবে দায়িত্ব পালন করবেন।

আদেশে আদালত চেয়ারম্যান, বোর্ড অব ডিরেক্টরস, ম্যানেজিং ডিরেক্টরকে আলাদা আলাদা নির্দেশনা দেন। এছাড়া ইভ্যালির ঘটনায় উদ্ভূত ফৌজদারি মামলা আইন অনুসারে দেখভাল করতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যানকে নির্দেশনা দেয়া হয়। পাশাপাশি কোর্টের নিয়োগ করা কোম্পানিটির পরিচালনা পরিষদকে সহযোগিতা করতে বলা হয়।

এ বিভাগের আরো খবর