বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

মুনাফা বাড়লেও লভ্যাংশ বাড়ায়নি ডেসকো

  •    
  • ১৫ অক্টোবর, ২০২১ ১১:৫২

২০১৬ সালের পর থেকে আয় যেমনই হোক, বিনিয়োগকারীদের ১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ দিয়ে আসছে কোম্পানিটি। তার আগে ২০১৫ সালে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর ২০১১ সালে সবচেয়ে বেশি ২৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল ডেসকো।

আয় কম-বেশি হলেও গত ছয় বছর ধরে একই হারে লভ্যাংশ দিয়ে আসছে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো)।

বৃহস্পতিবার কোম্পানিটির লভ্যাংশ সংক্রান্ত বোর্ড সভায় গত ৩০ জুন সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে আগের পাঁচ বছরের ধারাবাহিকতায় এবারও শেয়ারপ্রতি এক টাকা বা নগদ ১০ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত হয়।

আগের বছর কোম্পানির আয় ব্যাপক হারে কমে গেলেও সদ্য সমাপ্ত অর্থবছরে তা বাড়াতে পারা অবশ্য স্বস্তির। ২০২০ সালে কোম্পানিটির মেয়ার প্রতি আয় ছিল ১ টাকা ১৫ পয়সা। সেখান থেকে ৭১ পয়সা বেড়ে এবার আয় দাঁড়িয়েছে ১ টাকা ৮৬ পয়সা।

যারা এই লভ্যাংশ নিতে চান, তাদের আগামী ১৮ নভেম্বর শেয়ার ধরে রাখতে হবে। অর্থাৎ সেদিনই হবে রেকর্ড ডেট। আগামী ১৫ জানুয়ারি ডিজিটাল প্ল্যাটফর্মে বার্ষিক সাধারণ সভায় এই লভ্যাংশ চূড়ান্ত হবে।

রাষ্ট্রীয় মালিকানাধীন বিদ্যুৎ বিতরণ কোম্পানিটি গত ছয় বছরের মধ্যে সবচেয়ে বেশি আয় করেছিল ২০১৯ সালে। সেই বছর কোম্পানিটির শেয়ারপ্রতি আয় ছিল ২ টাকা ৭৭ পয়সা। আর সবচেয়ে কম ৪৪ পয়সা আয় করেছিল ২০১৭ সালে।

২০১৬ সালের পর থেকে আয় যেমনই হোক, বিনিয়োগকারীদের ১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ দিয়ে আসছে কোম্পানিটি। তার আগে ২০১৫ সালে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল।

পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর ২০১১ সালে সবচেয়ে বেশি ২৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল ডেসকো।

কোম্পানিটির মোট শেয়ার ৩৯ কোটি ৭৫ লাখ ৬৯ হাজার ৮০৪টি। এর মধ্যে সরকারের কাছে আছে ৬৬ দশমিক ৬৭ শতাংশ বা ২৬ কোটি ৫০ লাখ ৫৯ হাজার ৭৮৮টি।

ব্যক্তি শ্রেণির বিনিয়োগকারীদের কাছে আছে ৮ দশমিক ৫২ শতাংশ বা ৩ কোটি ৩৮ লাখ ৭২ হাজার ৯৪৭টি। ২৩ দশমিক ৭৬ শতাংশ শেয়ার আছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে। বিদেশি বিনিয়োগকারীদের কাছে আছে দশমিক ০৬ শতাংশ শেয়ার।

১৯৯৬ সালে পাবলিক লিমিটেড কোম্পানি থেকে ১৯৯৮ সালে বাণিজ্যিক কার্যক্রমে যাওয়া ডেসকো ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

রাজধানীর মিরপুর, পল্লবী, কাফরুল, কল্যাণপুর, ক্যান্টনমেন্ট, গুলশান, বনানী, মহাখালী, উত্তরা, উত্তরখান, দক্ষিণখান, বারিধারা, বাড্ডা, টঙ্গী এবং পূর্বাচলসহ প্রায় ৪০০ বর্গকিলোমিটার এলাকা ডেসকোর আওতাভুক্ত।

এ বিভাগের আরো খবর