বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

বিশেষ ক্যাম্পেইনে দেয়া হলো ৭৮ লাখ টিকা

  •    
  • ৩০ সেপ্টেম্বর, ২০২১ ০১:২০

স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো বিজ্ঞাপ্তিতে বলা হয়, ক্যাম্পেইনের সময় বাড়ানোর পর বুধবার ১১ লাখ ৮৬ হাজার ৯৩ জনকে প্রথম ডোজের টিকা দেয়া হয়েছে। এই নিয়ে দুই দিনে মোট ৭৮ লাখ ১১ হাজার ২১৬ জনকে নতুন করে টিকার আওতায় আনা হয়েছে। এদের মধ্যে অনেকেই নিবন্ধন করেও দীর্ঘদিন ধরে টিকার অপেক্ষায় ছিলেন। এর আগে প্রথম দিনে টিকা দেয়া হয় ৬৬ লাখ ২৫ হাজার ১২৩ জন নারী ও পুরুষকে। দেশে টিকাদান কর্মসূচি শুরুর পর যা এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ।

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বিশেষ টিকা ক্যাম্পেইনের দুই দিনে ৭৮ লাখের বেশি নতুন মানুষ টিকার আওতায় এসেছে। আগের দিন রেকর্ড ৬৬ লাখের বেশি টিকা দেয়া হয়।

বুধবার রাতে স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো বিজ্ঞাপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ক্যাম্পেইনের সময় বাড়ানোর পর বুধবার ১১ লাখ ৮৬ হাজার ৯৩ জনকে প্রথম ডোজের টিকা দেয়া হয়েছে। এই নিয়ে দুই দিনে মোট ৭৮ লাখ ১১ হাজার ২১৬ জনকে নতুন করে টিকার আওতায় আনা হলো। এদের মধ্যে অনেকেই নিবন্ধন করেও দীর্ঘদিন ধরে টিকার অপেক্ষায় ছিলেন। এর আগে প্রথম দিনে দেয়া হয়েছিল ৬৬ লাখ ২৫ হাজার ১২৩ জন নারী ও পুরুষকে। দেশে টিকাদান কর্মসূচি শুরুর পর যা এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ।

প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিনকে ঘিরে দেয়া হয় এই টিকা। পরিকল্পনা ছিল ৮০ লাখ টিকা দেয়ার। নানা জটিলতায় প্রথম দিনে লক্ষ্যমাত্রা অনুযায়ী দিতে না পারায় একদিন সময় বাড়ানো হয়।

এসময় দেয়া হয়েছে অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, মডার্না ও ফাইজারের টিকা।

এছাড়া বুধবার নিয়মিত টিকার অংশ হিসেবে ১ লাখ ৪৮ হাজার ১১৫ জনকে দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে।

দেশের ৮০ শতাংশ জনগণকে টিকার আওতায় আনার পরিকল্পনা সরকারের। দেশে কেনা, উপহার ও টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে এখন পর্যন্ত ৫ কোটি ৬৯ লাখ ৯৬ হাজার ৬০৭ ডোজ টিকা হাতে পেয়েছে বাংলাদেশ।

গত ৭ ফেব্রুয়ারি শুরু হয় দেশে টিকাদান কর্মসূচি। সব মিলিয়ে এখন পর্যন্ত মোট ৪ কোটি ৯৪ লাখ ৭৩ হাজার ৯৯৬ ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ৩ কোটি ২৬ লাখ ৯২ হাজার ১১০ জন। আর পূর্ণ ডোজ পেয়েছেন এক কোটি ৬৭ লাখ ৮১ হাজার ৮৮৬ জন।

টিকা পেতে এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ৪ কোটি ৮১ লাখ ৪৯ হাজার ৭৮ জন। এর মধ্যে এখনো কোনো টিকাই পাননি এ কোটি ৫৪ লাখ ৫৬ হাজার ৯৬৮ জন।

এ বিভাগের আরো খবর