বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

কোম্পানীগঞ্জ ফের উত্তপ্ত, ১৪৪ ধারা জারি

  •    
  • ৪ সেপ্টেম্বর, ২০২১ ২৩:৪২

কোম্পানীগঞ্জের ইউএনও জানান, ১৪৪ ধারা চলার সময় রংমালা বাজার এলাকার ৫ বর্গকিলোমিটারে সভা, সমাবেশ, মিছিলসহ সব অনুষ্ঠান এবং রাজনৈতিক প্রচার নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে রংমালা বাজার এলাকায় চারজনের বেশি মানুষ জমায়েত হতে পারবে না।

আওয়ামী লীগের দুই গ্রুপের পাল্টাপাল্টি সমাবেশকে কেন্দ্র করে আবারও উত্তপ্ত হয়ে উঠেছে নোয়াখালীর কোম্পানীগঞ্জ। পরিস্থিতি নিয়ন্ত্রণে মুছাপুর ইউনিয়নে ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

রোববার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উপজেলার মুছাপুর ইউনিয়নের রংমালা বাজার ঘিরে ৫ বর্গকিলোমিটার এলাকায় ১৪৪ ধারা ঘোষণা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল হক মীর।

শনিবার রাত ১০টার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন ইউএনও।

তিনি জানান, ১৪৪ ধারা চলার সময় রংমালা বাজার এলাকার ৫ বর্গকিলোমিটারে সভা, সমাবেশ, মিছিলসহ সব অনুষ্ঠান এবং রাজনৈতিক প্রচার নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে রংমালা বাজার এলাকায় চারজনের বেশি মানুষ জমায়েত হতে পারবে না।শুক্রবার বিকেল ৫টার দিকে বসুরহাট পৌরসভার হলরুম থেকে রোববার সকাল ১০টায় রংমালা বাজারে বিক্ষোভ সমাবেশের ডাক দেন পৌর মেয়র আব্দুল কাদের মির্জা।

এ দিন রাত সাড়ে ৯টার দিকে উপজেলা আওয়ামী লীগ একাংশের নেতা মাহবুবুর রশীদ মঞ্জু ফেসবুক লাইভে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষে একই বাজারের রংমালা মাদ্রাসা প্রাঙ্গণে প্রতিবাদ সমাবেশ ডাকেন। মাহবুবুর রশীদ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ভাগনে।

দলীয় সূত্র জানায়, কাদের মির্জার অনুসারী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইস্কান্দার হায়দার চৌধুরী বাবুলকে রংমালা দারুস সুন্নাহ সিনিয়র মডেল মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতির পদ থেকে বাদ দেয়ার প্রতিবাদে সমাবেশ ঘোষণা করা হয়। মেয়র নিজেই বিক্ষোভের ডাক দেন।

অপরদিকে মাহবুবুর রশীদ মঞ্জু তাদের অনুসারী ওলামালীগ নেতা ও রংমালা দারুস সুন্নাহ সিনিয়ির মডেল মাদ্রাসার প্রিন্সিপাল আবদুল্লাহ আল মামুনকে অপমানের প্রতিবাদে একই স্থানে প্রতিবাদ সমাবেশ ডাকেন।

ফেসবুক লাইভে কাদের মির্জা বলেন, ‘আমাদের দলের সভাপতিকে অন্যায়ভাবে ম্যানেজিং কমিটি থেকে বাদ দেয়ায় রংমালা মাদ্রাসার প্রিন্সিপাল আবদুল্লাহ আল মামুনকে কোম্পানীগঞ্জে অবাঞ্ছিত ঘোষণা করা হলো।’

রংমালা বাজারে ১৪৪ ধারা জারি, নোয়াখালী জেলা আওয়ামী লীগের কমিটি এবং কোম্পানীগঞ্জের চলমান রাজনীতি নিয়ে রোববার সকাল ১০টায় বক্তব্য রাখবেন বলে ফেসবুকে স্ট্যাটাস দেন কাদের মির্জা।আওয়ামী লীগের দুই গ্রুপের দ্বন্দ্বের জেরে গত আট মাস ধরে কোম্পানীগঞ্জে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে । দুই গ্রুপের সংঘর্ষে দুই শতাধিক নেতাকর্মী আহত এবং এক সাংবাদিকসহ দুই জন নিহত হয়েছেন।

এ বিভাগের আরো খবর