বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

সৌদিগামী কর্মীদের কোয়ারেন্টিন খরচ দেবে সরকার

  •    
  • ২৭ মে, ২০২১ ২০:৩১

বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়া কর্মীদের কোয়ারেন্টিনের খরচ কমাতে ভর্তুকি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গমনেচ্ছু বাংলাদেশি কর্মীদের টিকা দেয়ার ক্ষেত্রে বয়স কমানোর চিন্তাভাবনাও করছে সরকার।

সৌদি আরবগামী বাংলাদেশি প্রবাসী কর্মীদের সাত দিনের হোটেল কোয়ারেন্টিনের খরচ বহন করবে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই ব্যবস্থা করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। ২৯ মে থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনস সৌদি আরবে ফ্লাইট শুরু করবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়া কর্মীদের কোয়ারেন্টিনের খরচ কমাতে ভর্তুকি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গমনেচ্ছু বাংলাদেশি কর্মীদের টিকা দেয়ার ক্ষেত্রে বয়স কমানোর চিন্তাভাবনাও করছে সরকার।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের যারা সৌদি আরবে যাচ্ছেন, তাদের সাত দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। ওখানে বিভিন্ন লেভেলের হোটেল রয়েছে। আমাদের প্রবাসীদের কোয়ারেন্টিনের জন্য যেসব হোটেল নির্ধারণ করেছে সৌদি সরকার সেগুলো অনেক ব্যয়বহুল।

‘প্রবাসীদের এসব হোটেলে যেতে আগ্রহ কম। তাদের কষ্ট দেখে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, আপনারা হোটেলের ব্যবস্থা করেন। তাই আমরা উদ্যোগ নিয়েছি প্রবাসীরা সৌদিতে গেলে আমরা সাবসিডি দেব। বিষয়টি নিয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রীর সঙ্গে আমি আলাপ করেছি।

‘আমি আমার রাষ্ট্রদূতকে বলেছি আপনারা তালিকা করেন, প্রবাসী কল্যাণ বা বিমান আপনাদের তালিকা দেবে। আমাদের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এটা করবে।’

মোমেন বলেন, ভারতীয় ভ্যারিয়েন্টের প্রচার বাংলাদেশের শ্রমবাজারকে ক্ষতিগ্রস্ত করছে। বাংলাদেশে ভারতীয় অনেক লোক এসেছে। কিন্তু এর মধ্যে মাত্র ১৩ জন এফেক্টেড হয়েছে। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মাত্র একজন। কিন্তু সেটার এত বেশি প্রচার হচ্ছে, সবাই ভয় পাচ্ছে। বাংলাদেশে বোধ হয় ভারতীয় ভ্যারিয়েন্ট খুব বেশি। এর ফলে বিভিন্ন দেশ সিঙ্গাপুর, মালয়েশিয়া, আমিরাত, দক্ষিণ কোরিয়া, বাহরাইন ও যুক্তরাজ্য তারা তো রেড অ্যালার্ট দিয়ে রাখছে।

তিনি বলেন, ‘বিভিন্ন দেশ আমাদের সব ফ্লাইট বন্ধ করে দিয়েছে। কারণটা হলো তাদের ভয়, ভারত থেকে লোক বাংলাদেশে এসে ভাইরাস ছড়াচ্ছে। সৌদি আরব একমাত্র খোলা।’

তিনি আরও বলেন, করোনাভাইরাস ঠেকাতে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ করোনার টিকা ছাড়া প্রবাসীদের দেশগুলোতে প্রবেশ করতে দিচ্ছে না। এমন পরিস্থিতিতে বাংলাদেশ সরকার টিকা দেয়ার ক্ষেত্রে বয়স শিথিলের চিন্তা করছে সরকার।

‘আমাদের একটা প্রপোজাল আসছে, কালকে এটা নিয়ে আন্তমন্ত্রণালয় মিটিং। আমাদের যারা মধ্যপ্রাচ্যে যায়, তাদের অনেকেই ২০ থেকে ৪০ বছরের মধ্যে। আমাদের টিকার ক্ষেত্রে ৪০-এর বেশি হলে পায়। মধ্যপ্রাচ্যে ডাবল ডোজ হলে কোয়ারেন্টিন করতে হয় না, শুধু টেস্টে নেগেটিভ থাকলে আপনি বাড়িতে গিয়ে কোয়ারেন্টিন করেন।

‘আমরা প্রস্তাব করতে চাইব তাদের জন্য স্পেশাল ব্যবস্থা করে ২০ প্লাসদের টিকা দিতে। আমরা এটা নিয়ে কালকে আলাপ করব। এটা হলে ওদের অনেক উপকার হবে। আমরা এটা চিন্তাভাবনা করতেছি, এখনও কিছু হয়নি।’

এ বিভাগের আরো খবর