বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

রোজিনা ইস্যুতে সংবাদ সম্মেলনে আসছে স্বাস্থ্য মন্ত্রণালয়

  •    
  • ১৮ মে, ২০২১ ০১:৫২

মন্ত্রণালয়ে অবরুদ্ধ করার পর ব্যাপক আলোচনার মধ্যে রাষ্ট্রীয় গোপন নথি চুরির অভিযোগ এনে সোমবার রাতে সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা করে স্বাস্থ্য মন্ত্রণালয়। বিষয়টির বিস্তারিত তুলে ধরতে ডাকা হয়েছে সংবাদ সম্মেলন।

দেশের শীর্ষস্থানীয় দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপন নথি চুরির অভিযোগ এনে মামলা করার পর এ ইস্যুতে সংবাদ সম্মেলন ডেকেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার রাত প্রথম প্রহরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধানের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে মঙ্গলবার বেলা ১১টায় ‘সাংবাদিক রোজিনা ইসলাম এর বিপক্ষে অভিযোগ’ সংক্রান্ত বিষয় নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রেস ব্রিফিং করা হবে।

মন্ত্রণালয়ে অবরুদ্ধ করার প্রায় ৫ ঘণ্টা পর শাহবাগ থানায় এনে রাষ্ট্রীয় গোপন নথি চুরির অভিযোগ তুলে সোমবার রাতে রোজিনার বিরুদ্ধে মামলা করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মামলায় বাদী করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব শিব্বির আহমেদ ওসমানীকে। দণ্ডবিধি ৩৭৯ ও ৪১১ ধারায় এবং অফিশিয়াল সিক্রেসি অ্যাক্টের ৩ ও ৫ ধারায় মামলাটি করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দাবি, সোমবার বিকেল সাড়ে তিনটার দিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব মো. সাইফুল ইসলাম ভূঁঞার রুমে ঢুকে ‘ভ্যাকসিন সংক্রান্ত ফাইল’ সরিয়ে বের হয়ে যাওয়ার সময় পুলিশের হাতে ধরা পড়েন রোজিনা ইসলাম।

এরপর তাকে মন্ত্রণালয়ের একটি কক্ষে আটকে রাখা হয়। খবর পেয়ে বেশ কয়েকজন জ্যেষ্ঠ সাংবাদিক ওই কক্ষের সামনে অবস্থান নেন। সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রতিক্রিয়া জানাতে শুরু করেন গণমাধ্যমকর্মীরা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব শিব্বির আহমেদ ওসমানী রোজিনার বিরুদ্ধে রাষ্ট্রীয় নথি চুরির অভিযোগ আনলে রাত পৌনে নয়টার দিকে স্বাস্থ্য মন্ত্রণালয় তাকে শাহবাগ থানা পুলিশে সোপর্দ করে। এ সময় সচিব লোকমান হোসেন মিয়াসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রোজিনা ইসলাম

তবে কেন রোজিনাকে পুলিশের হাতে তুলে দেয়া হলো সে বিষয়ে স্বাস্থ্য সচিব কোনো বক্তব্য দিতে রাজি হননি।

পুলিশ প্রহরায় রোজিনা কে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে একটি মাইক্রোবাসে করে দ্রুতবেগে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়। এ সময় দায়িত্বরত পুলিশ কর্মকর্তারাও কোনো কথা বলেননি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নথি সরানোর অভিযোগে রোজিনার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হয়েছে।’

তবে সচিবালয়ে আটক থাকা অবস্থায় বিকেল সাড়ে ৪ টার দিকে রোজিনা ইসলাম নিউজবাংলাকে বলেন, ‘আমি গিয়েছিলাম স্বাস্থ্য সচিবের সঙ্গে দেখা করতে। এ সময় সচিবের পিএস সাইফুল ইসলাম ভূঁইয়া আমার সঙ্গে খারাপ ব্যবহার করেন। আমি কোনো ফাইল নিইনি।’

সাংবাদিক রোজিনার ছোট বোন সেলিনা পারভেজ জুলি দাবি করেছেন স্বাস্থ্যখাতের অনিয়ম নিয়ে একাধিক প্রতিবেদন প্রকাশ করায় তার বোনের বিরুদ্ধে ষড়যন্ত্র করে নথি গায়েবের অভিযোগ তোলা হয়েছে।

সেলিনা বলেন, ‘আপা গিয়েছিল পেশাগত দায়িত্বপালনে। পরবর্তীতে মিজান (পুলিশ কনস্টেবল) খুব মিসবিহেভ করেছে। গায়ে হাত দেয়ার চেষ্টা করেছে, মোবাইল কেড়ে নিয়েছে।

‘সাংবাদিকদের মোবাইলে তো অনেক ডকুমেন্টস থাকে। এখন তারা মিথ্যা অপপ্রচার করছে তারা আমার বোনের ব্যাগে কিছু কাগজ ঢুকিয়ে দিয়ে বলেছে আপনি এগুলো চুরি করেছেন। স্বাস্থ্য খাত নিয়ে সে কিছু রিপোর্ট করার পর থেকেই তার নামে এরকম হুমকি আসছিল।’

এ বিভাগের আরো খবর