বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

প্রবাসীর বিরুদ্ধে কলেজছাত্রীকে ব্ল্যাকমেইলের অভিযোগ

  •    
  • ১৫ মে, ২০২১ ০০:০২

ঘটনার বিবরণে পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিজেকে দাতা হিসেবে পরিচয় দিয়ে কলেজছাত্রী ও তার পরিবারের পাশে দাঁড়ানোর প্রস্তাব দেন ওই প্রবাসী। এরপর ধীরে ধীরে ওই ছাত্রীর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে তার।

প্রেমের অভিনয়ে এক কলেজছাত্রীকে ব্ল্যাকমেইল করার অভিযোগ উঠেছে এক প্রবাসীর বিরুদ্ধে। বাংলাদেশ পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইংয়ের শরণাপন্ন হওয়ার পর কঠিন পরিস্থিতি থেকে পরিত্রাণ পেয়েছেন ওই ছাত্রী।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সোহেল রানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই কলেজছাত্রীর বাড়ি হবিগঞ্জে। টিউশনি করে নিজের পড়াশুনার খরচ জোগাতে হয় তাকে। সামাজিক যোগাযোগমাধ্যমে এক প্রবাসীর সঙ্গে পরিচয় হয় তার। ওই প্রবাসীর গ্রামের বাড়ি কুমিল্লায়।

ঘটনার বিবরণে পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিজেকে দাতা হিসেবে পরিচয় দিয়ে কলেজছাত্রী ও তার পরিবারের পাশে দাঁড়ানোর প্রস্তাব দেন ওই প্রবাসী। এরপর ধীরে ধীরে ওই ছাত্রীর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে তার।

মাঝে মাঝে ওই ছাত্রীর পরিবারকে কিছু টাকা দিয়ে সহায়তা করেন প্রবাসী লোকটি। প্রেমের অভিনয় করে গভীর সম্পর্কে জড়াতে চেষ্টা করেন। তাকে বিশ্বাস করতে থাকেন ওই ছাত্রীও। একসময় ছাত্রীটির দুর্বলতা বুঝে তার কাছ থেকে কিছু আপত্তিকর ছবি নিয়ে নেন ওই প্রবাসী।

ছাত্রীটি প্রবাসী ব্যক্তিকে বিয়ের জন্য চাপ দিলে তিনি এড়াতে থাকেন। এতে সন্দেহ দানা বাঁধে। একসময় জানা যায়, প্রবাসী ব্যক্তিটি বিবাহিত। দেশে তার স্ত্রী ও সন্তান রয়েছে।

প্রতারিত হচ্ছেন টের পেয়ে সম্পর্ক থেকে সরে যেতে চান ছাত্রীটি। অন্যদিকে সম্পর্ক ধরে রাখতে তাকে বাধ্য করতে চান ওই প্রবাসী। সামাজিক যোগাযোগমাধ্যমে মেয়েটির ছবিগুলো ছড়িয়ে দেয়ার হুমকি দেন তিনি। ওই ছাত্রীর নামে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট খুলে আপত্তিকর পোস্ট দিতে থাকেন।

সমাধান পাচ্ছিলেন না ওই ছাত্রী। লোকটি বিদেশে থাকেন বলে কেউ তাকে সহায়তা করতে পারেনি। একপর্যায়ে তিনি বাংলাদেশ পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইংকে বিষয়টি জানান।

বাংলাদেশ পুলিশের ফেসবুক পেজের ইনবক্সে সাহায্য চেয়ে বার্তা প্রেরণ করেন। মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইং বার্তাটি পাওয়ার সঙ্গে সঙ্গে মেয়েটিকে অভয় দেয়। পাশাপাশি তাকে মানসিকভাবে চাঙা রাখতে কাউন্সিলিং করতে থাকে।

মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইংয়ের বিশেষ রেফারেন্সে মেয়েটির কাছ থেকে একটি লিখিত অভিযোগ গ্রহণ করেন কুমিল্লার নাঙ্গলকোট থানার ওসি। সেই অভিযোগের ভিত্তিতে ওই প্রবাসীর অভিভাবকদের থানায় ডাকা হয়। প্রয়োজনে সংশ্লিষ্ট বাংলাদেশ দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তা নিয়ে তাকে দেশে ফিরিয়ে আনার কথা বলা হয়। পুরো প্রক্রিয়ায় ওই কলেজছাত্রী ও পরিবার পক্ষ অনলাইনে থানার সঙ্গে যুক্ত থাকে।

বিদেশ থেকে ফিরিয়ে আনার ভয়ে ওই প্রবাসী ও তার পরিবার বেশ চাপে পড়ে। বিদেশ থেকেই তিনি তার এলাকার জনপ্রতিনিধির সঙ্গে যোগাযোগ করে ক্ষমা প্রার্থনা করেন। বিদেশে কর্মরত একাধিক বাংলাদেশির উপস্থিতিতে ওই প্রবাসী একটি মুচলেকায় সই করে তা বাংলাদেশে পাঠান।

ফেসবুকে থাকা সকল তথ্য ডিলিট করার প্রমাণাদি পাঠান। ফেইক আইডি বন্ধ করেন। এতে মেয়েটির পরিবার সার্বিক প্রক্রিয়ায় সন্তুষ্টি প্রকাশ করে পুলিশকে আর আইনি ব্যবস্থা না নিতে অনুরোধ করে।

এ বিভাগের আরো খবর