বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

খাগড়াছড়িতে কঠিন চীবর দান অনুষ্ঠান

  •    
  • ৮ নভেম্বর, ২০২০ ১২:০৬

আর্য বন বিহারের কঠিন চীবর দান উদযাপন কমিটির সদস্য সচিব পুর্ণেন্দু বিকাশ দেওয়ান জানান, করোনা মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ধর্মীয় আনুষ্ঠানিকতায় চট্টগ্রাম বিভাগের পার্বত্য জেলাগুলোর বৌদ্ধ ধর্মাবলম্বীরা মাসব্যাপী কঠিন চীন দান উৎসব পালন করছেন। বিহারে বিহারে পালিত হচ্ছে এই উৎসব।

এরই ধারাবাহিকতায় ৫ ও ৬ নভেম্বর খাগড়াছড়ি জেলার আর্য বন বিহার ও শান্তিপুর অরণ্য কুটিরে কঠিন চীবর দান উৎসব হয়। এর আগে ১ নভেম্বর দীঘিনালা বন বিহারে দানোৎসব অনুষ্ঠিত হয়। তবে এ বছর কাপড় বুননের আনুষ্ঠানিকতা হয়নি, এর পরিবর্তে হাজার বাতি প্রজ্জ্বালন করা হয়েছে। এই ধর্মীয় অনুষ্ঠানে শত শত বৌদ্ধ নর-নারী অংশগ্রহণ করেন।

আর্য বন বিহারের কঠিন চীবর দান উদযাপন কমিটির সদস্য সচিব পুর্ণেন্দু বিকাশ দেওয়ান জানান, করোনা মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই ধর্মানুষ্ঠানের প্রধান আকর্ষণ সুতা কাটা, বেইন বোনা ইত্যাদি বাতিল করা হয়েছে।

বৌদ্ধ ভিক্ষু শ্রীমৎ কন্দক মহাস্থবির বলেন, যে বৌদ্ধ ভিক্ষু আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত তিন মাস বর্ষাবাস পালন করেন, একমাত্র সেই ভিক্ষু কঠিন চীবর গ্রহন করতে পারেন।

খাগড়াছড়ির শান্তিপুর অরণ্য কুটিরে হাজার প্রদীপ প্রজ্বলনের আগে পুণ্যার্থীদের ভীড়। ছবি: নিউজবাংলা

 

দুই বৌদ্ধ বিহারের আয়োজকরা স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠান করার কথা বললেও পূর্ণ্যার্থীরা সামাজিক দূরত্ব বজায় রাখতে পারেননি। তবে পূর্ণ্যার্থীদের বৌদ্ধ বিহারে প্রবেশের সময় হাতে জীবানুনাশক ছিটানো হয় ও মুখে মাস্ক পরিয়ে দেওয়া হয়।

এই বছর সবকিছু ছাপিয়ে পূর্ণ্যার্থীরা করোনা মহামারি থেকে মানবজাতির মুক্তি, সংঘাত বন্ধ এবং দেশ ও জাতির শান্তির জন্য বিশেষ প্রার্থনা করেন।

বুদ্ধের সময়ে মহামতি উপাসিকা বিশাখা এক দিনের মধ্যে তুলা থেকে সুতা কেটে, কাপড় বুনে চীবর তৈরী করে বুদ্ধকে দান করেছিলেন। সেই ঘটনার পর থেকে বৌদ্ধ ধর্মালম্বীরা দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান করে আসছে। বৌদ্ধ ধর্মালম্বীদের কাছে এই দান অন্যান্য যেকোনো দানের চেয়ে উত্তম। তাই একে দানোত্তম কঠিন চীবর দান বলা হয়।

এ বিভাগের আরো খবর