বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

মানসিক স্বাস্থ্যের অবনতি, বেড়েছে আত্মহত্যা

  •    
  • ১০ অক্টোবর, ২০২২ ১২:০৫

দেশে সোমবার পালিত হচ্ছে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। এবার দিবসটির প্রতিপাদ্য ‘সবার মানসিক স্বাস্থ্য ও ভালো থাকাটাই হোক বৈশ্বিক অগ্রাধিকার’। সরকারি-বেসরকারি হাসপাতাল ও সামাজিক সংগঠন আলোচনা সভাসহ বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি পালনের মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে।

মফস্বল থেকে ভালো রেজাল্ট করে ঢাকা কমার্স কলেজের বিজ্ঞান বিভাগে ভর্তি হন জাহিন জাইমা। তবে পড়াশোনার চাপ নিতে না পেরে দিশেহারা হয়ে পড়েন তিনি। করোনার সময়ের পড়াশোনার গ্যাপ কাটিয়ে উঠতে ও সেশনজট কমাতে তার কলেজ যে বেশি বেশি ক্লাস-পরীক্ষার চাপ দিচ্ছিল, তা নিতে পারেননি জাইমা।

এক পর্যায়ে মানসিক চাপে শরীর খারাপ হতে শুরু করলে আবার মফস্বলে গিয়ে সাধারণ একটি কলেজে ভর্তি হন এই শিক্ষার্থী। তবে রাজধানীর ভালো কলেজে পড়ার অনেক স্বপ্ন নিয়ে আসা জাইমার সেই কলেজে থাকতে না পারার কষ্ট রয়েই গেছে।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজে ভর্তি হওয়ার পর অতিরিক্ত পড়াশোনার চাপে খাওয়াদাওয়ার নিয়মেও ব্যাঘাত ঘটে ফজলে শ্রাবণের। শরীরে ধরা পড়ে জন্ডিস। বাধ্য হয়ে তিনি ট্রান্সফার নিয়ে চলে যান নিজের এলাকার একটি কলেজে।

নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে নেভি কলেজের বিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী বলেন, ‘একই দিন দুই-তিনটা করে পরীক্ষা দিতে হচ্ছে। সব কিছু ভুলে সারা দিন বই নিয়ে থাকতে হয়। এতে কোথাও ১০ মিনিট বসে আড্ডা দেয়ার কথা ভাবা তো দূরে থাক, মানসিক রিফ্রেশমেন্টের জন্যও বাইরে যাওয়ার সাহস হয়ে ওঠে না।

‘মাঝে মাঝে খুব আপসেট হয়ে যাই। হতাশ লাগে। এত চাপে শেষ পর্যন্ত টিকতে পারব কিনা। আমার বন্ধুরাও যারা বিভিন্ন কলেজে রয়েছে সবারই এক অবস্থা। কারও সঙ্গে যোগাযোগ ঠিকমতো হয় না এখন। আগে যেখানে দিনে অন্তত একবার হলেও কথা হতো।’

এসব হতাশা তীব্র আকার ধারণ করলে নানা ধরনের মানসিক সমস্যা হতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাদের মতে, সার্বিক পরিস্থিতিতে মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটেছে দেশে। বেড়েছে আত্মহত্যার প্রবণতা।

দেশে সোমবার পালিত হচ্ছে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। এবার দিবসটির প্রতিপাদ্য ‘সবার মানসিক স্বাস্থ্য ও ভালো থাকাটাই হোক বৈশ্বিক অগ্রাধিকার।' সরকারি-বেসরকারি হাসপাতাল ও সামাজিক সংগঠন আলোচনা সভাসহ বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি পালনের মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে।

অতিরিক্ত স্পর্শকাতরতা এবং প্রত্যাশা

সম্প্রতি আঁচল ফাউন্ডেশন এক সংবাদ সম্মেলনে ‘মানসিক স্বাস্থ্যের ওপর অ্যাকাডেমিক চাপের প্রভাব এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যার প্রবণতা’ শীর্ষক এক গবেষণার ফলাফল প্রকাশ করে।

ফাউন্ডেশনের সভাপতি তানসেন রোজ বলেন, ‘আমরা গবেষণায় দেখি, গত ৯ মাসে শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা মারাত্মক বেড়ে গেছে। চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত আত্মহত্যা করেছেন ৪০৪ শিক্ষার্থী। তাদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ৫৭, স্কুলের রয়েছে ২১৯ জন, মাদ্রাসার ৪৪ জন ও কলেজপড়ুয়া আছে ৮৪ জন। আত্মহত্যা করাদের মধ্যে ছাত্রী ২৪২ ও ছাত্র ১৬২ জন।’

তিনি বলেন, ‘আমাদের গবেষণার বিষয়বস্তু ছিল দুটি। এক. আত্মহত্যা কেন করছে। দুই. শিক্ষাপ্রতিষ্ঠানের চাপ। আত্মহত্যার কারণ হিসেবে দেখা যায় গত দুই বছরে শিক্ষার্থীরা অনেকটা ভঙ্গুর মানসিকতার হয়ে গেছে।’

উদাহরণ দিয়ে তানসেন রোজ বলেন, ‘এ বছর সাত বছরের একটি শিশু আত্মহত্যা করে। শিশুটি বাবার কাছে দুই টুকরো মাংস চাওয়ায় বাবা দেননি। এক টুকরো দিয়েছেন। এটা তার প্রত্যাশার জায়গাকে আঘাত করেছে। বিষয়টি খুব ছোট হলেও তার স্পর্শকাতরতার জন্য সেটা মেনে নিতে পারেনি। এতে সে এমন একটা পথ বেছে নিয়েছে। আরও কিছু ব্যাপার আছে, এসব কাউন্সেলিং এবং বাবা-মায়ের সচেতনার মাধ্যমে কমিয়ে আনা সম্ভব।’

পরিবারের ভাঙন থেকেও বাড়ছে হতাশা

কিছুদিন আগে কয়েক দিনের ব্যবধানে পরপর দুটি আত্মহত্যার ঘটনা ঘটে। দুটি ঘটনাই হতাশাজনিত কারণে, যা মানসিক সমস্যার একটি রূপ। আর দুজনই আত্মহত্যা করেন ছাদ থেকে লাফিয়ে। একজন রাজধানীর হলিক্রস স্কুলের নবম শ্রেণির ছাত্রী পারপিতা ফাইহা। আরেকজন ব্র‍্যাক ইউনিভার্সিটির ছাত্রী সানজানা মোসাদ্দেক।

তীব্র হতাশার কারণে তারা এই পথ বেছে নিয়েছিলেন বলে মত বিশেষজ্ঞদের। এর মধ্যে সানজানার ছিল ডিসথিমিয়া (মানসিক রোগ)।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের মনোরোগ বিশেষজ্ঞ এইচ এম মাহমুদ হারুন নিউজবাংলাকে বলেন, ‘এই ধরনের রোগীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা থাকে। তবে পরিবেশের নেতিবাচক প্রভাবের কারণে তা আরও তীব্র হয়। পারিবারিক অশান্তি তার একটি বড় কারণ।

‘আবার এই রোগ জন্মগতভাবে হয় এটা না। আশপাশের পরিবেশ এই হতাশার কারণ হতে পারে। যেহেতু সানজানার পারিবারিক অশান্তি তীব্র ছিল এবং বাবাই তাকে শারীরিক এবং মানসিক অত্যাচার করতেন বলে জানা গেছে, সে ক্ষেত্রে তার এই প্রবণতা আরও প্রকট হয়েছে।’

তিনি বলেন, ‘আমার একজন রোগী আসেন, যিনি এক সন্তানের মা। ডিভোর্স হওয়ার পর বিয়ে করে নতুন জীবন শুরু করেন তিনি। সেখানে তার সন্তানের সঙ্গে খুব বন্ধুত্বপূর্ণ রিলেশন। বেশিরভাগ ক্ষেত্রে সন্তান মায়ের কাছে থাকে। এ ক্ষেত্রে সৎবাবা যদি নিজের সন্তানের মতোই ভালোবাসা দেন, তাহলে ব্রোকেন ফ্যামিলির ব্যাপারটা সে ফিল করে না।’

মনোরোগ বিশেষজ্ঞ মাহমুদ হারুন বলেন, ‘আমাদের মেডিক্যাল টার্মে আছে, কোনো দম্পতির কেউ একজন ডিভোর্স চাইলে সেখানে কাপল থেরাপি কাজ করে না। সেই পরিবারও মনের বিরুদ্ধে সম্পর্ক টিকিয়ে রেখে সন্তানকে একটা স্বাস্থ্যকর পরিবেশ দিতে পারে না। এতেও কিন্তু সন্তান ভালো থাকছে না।

‘সেক্ষেত্রে সন্তানকে এমন একটা পারিবারিক পরিবেশ দিতে হবে, যেন মা-বাবার সেপারেশনকে সে নেতিবাচকভাবে না নিয়ে জীবনেরই একটা স্বাভাবিক অংশ মনে করে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শাহ এহসান হাবিব বলেন, ‘পরিবার হলো সামাজিকীকরণের প্রথম মাধ্যম। আমাদের জীবনে দীর্ঘ একটি প্রভাব ফেলে আমাদের সমাজ। বাংলাদেশে যে বিষয়গুলো আমরা দেখতে পাচ্ছি, পরিবারের ভাঙন বা মা-বাবার মধ্যে দ্বান্দ্বিক সম্পর্কের প্রভাব। সেটা সন্তানদের ওপর পড়ছে এবং সেই জায়গা থেকে মুক্তি আমরা পাচ্ছি না।

‘এর কারণ হচ্ছে বাচ্চাদের মধ্যে একটা সেন্স অফ ডিপ্রাইভেশন অর্থাৎ বিচ্ছেদের যে অনুভূতি এটা কোনো না কোনোভাবে মা-বাবাই তৈরি করেছেন। আমাদের সমাজে যে মা-বাবা সেপারেশনে যান, তাদের মধ্যে খুব কমসংখ্যকই আছেন, যারা তাদের সন্তানের মানসিক চাহিদাটা পূরণ করতে পারেন।’

তিনি বলেন, ‘আমরা হয়ত অর্থনৈতিক দায়িত্বটা পালন করি। কিন্তু সেই সঙ্গে তাদের মানসিক বিকাশ, মানসিক স্বাস্থ্যের উন্নতি এবং সুন্দর একটি সামাজিক পরিবেশ দেয়া, সেই জায়গাগুলোতে আমরা খুব বেশি নজর দেই না। যার ফলে তারা একাকীত্ব অনুভব করে এবং ডিপ্রেশনে চলে যায়। এর থেকে এ রকম আত্মহত্যার প্রবণতা চলে আসতে পারে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০২২-এর জরিপ বলছে, প্রতি বছর বিশ্বে আনুমানিক ৭ লাখ ৩ হাজার মানুষ আত্মহত্যা করে। এ রকম প্রতিটি আত্মহত্যার কারণে আরও ২০ জন আত্মহত্যার চেষ্টা করছে এবং অনেকে আত্মহত্যার গুরুতর চিন্তা রয়েছে। বহু মানুষ তীব্র কষ্টের মধ্যে থাকে। যার ফলে আত্মঘাতী আচরণ তাদের গভীরভাবে প্রভাবিত করে।

সংস্থাটি বলছে, আত্মহত্যায় মৃত্যু জনস্বাস্থ্যের জন্য উদ্বেগ। এটি তাদের আশপাশের লোকদের ওপর গভীর প্রভাব ফেলে। সচেতনতা বাড়ানোর মাধ্যমে এবং সুনির্দিষ্ট পদক্ষেপকে উৎসাহিত করতে হবে। তাহলে বিশ্বজুড়ে আত্মহত্যার ঘটনা কমানো সম্ভব।

এ বিভাগের আরো খবর