বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

গৃহিণীরা সুস্থ থাকবেন যেভাবে

  •    
  • ২৩ অক্টোবর, ২০২১ ১৫:৫৪

বেশির ভাগ সময় গৃহিণীরা স্বামী, সন্তান কিংবা পরিবারের অন্য সদস্যদের পছন্দের খাবারই রান্না করেন। নিজেদের পছন্দ-অপছন্দের গুরুত্ব দেন না। কিন্তু ওজন নিয়ন্ত্রণ এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের জন্য নিজেদের পছন্দ অনুযায়ী খাবার খেতে হবে।

ঘরের কাজ সামলানো খুবই কঠিন বিষয়। যেটি একজন গৃহিণী প্রতিনিয়ত করে থাকেন। আর ঘর সামলাতে গিয়ে তারা নিজেদের স্বাস্থ্যের প্রতি অমনোযোগী হয়ে পড়েন। অনেকে আবার স্বাস্থ্যের দিকে নজর দেয়ার সময়ই পান না। ফলে নানা অসুখ-বিসুখে আক্রান্ত হয়ে পড়েন। তবে খুব সহজ কিছু নিয়ম মেনে চললেই এসব সমস্যা এড়িয়ে চলা সম্ভব।

খাবার

প্রতিদিন কী খাবেন তা দিনের শুরুতেই ঠিক করে ফেলুন। খাবারের ক্ষেত্রে ব্যালেন্স রাখতে চেষ্টা করুন। যদি সকালে ভারী খাবার খান, তবে দুপুরে একটু কম, রাতে একেবারেই কম খাবেন। সারা দিন কত ক্যালরি খাবেন তা ঠিক করুন। সে অনুযায়ী সকাল, দুপুর এবং রাতের ডায়েট চার্ট ঠিক করুন।

পরিমাণমতো ক্যালরি গ্রহণ

শরীরের প্রয়োজন অনুযায়ী ক্যালরি গ্রহণ করুন। প্রয়োজনের অতিরিক্ত ক্যালরি শরীরের ওজন বাড়ায়। তাই ক্যালরি গ্রহণের ক্ষেত্রে ব্যালেন্স রাখার চেষ্টা করুন।

পানি

প্রচুর পানি পান করুন। সকালে নাশতা করার আগে ২ গ্লাস পানি পান করবেন। দুপুর এবং রাতের খাবারের পরও পর্যাপ্ত পানি পান করুন। বেশিক্ষণ তৃষ্ণা নিয়ে থাকবেন না। এতে অতিরিক্ত খাবার খাওয়া থেকে নিজেকে বিরত রাখা যাবে। ঘুমানোর ৩০ মিনিট আগে থেকে খাওয়া দাওয়া বন্ধ করে দিন।

একঘেয়েমি কাটাতে অতিরিক্ত খাবার খাবেন না

অনেকেই একঘেয়েমি কাটাতে অতিরিক্ত খাবার খেয়ে থাকেন। এটি গৃহিণীদের ওজন বৃদ্ধির অন্যতম কারণ। বেশি ক্ষিধা পেলে সবজি, ফলমূল কিংবা চর্বিহীন প্রোটিনযুক্ত খাবার খেতে পারেন।

শরীরচর্চা

সারা দিন বাসায় থাকার ফলে শরীরে মেদ জমে যায়। ফলে অনেকেই স্বাভাবিক সৌন্দর্য হারিয়ে ফেলেন। তাই ফ্রি হ্যান্ড এক্সারসাইজ কিংবা ইয়োগা করুন। এ ছাড়া সময় পেলেই হাঁটার চেষ্টা করুন। এতে শরীরের অতিরিক্ত ক্যালরি পুড়ে যাবে।

পছন্দের খাবার

বেশির ভাগ সময় গৃহিণীরা স্বামী, সন্তান কিংবা পরিবারের অন্য সদস্যদের পছন্দের খাবারই রান্না করেন। নিজেদের পছন্দ-অপছন্দের গুরুত্ব দেন না। কিন্তু ওজন নিয়ন্ত্রণ এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের জন্য নিজেদের পছন্দ অনুযায়ী খাবার খেতে হবে।

পর্যাপ্ত ঘুম

যেকোনো মানুষের সুস্থ থাকার অন্যতম নিয়ামক হলো ঘুম। পর্যাপ্ত ঘুমের অভাবেও শরীরের ওজন বেড়ে যায়, দেখা দেয় অন্যান্য নানা সমস্যা। তাই প্রতিদিনের ঘুম যেন পর্যাপ্ত পরিমাণে হয়, সেদিকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে।

এ বিভাগের আরো খবর