বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

এবার গ্রিসের তেলের ট্যাংকার আটকাল ইরান

  •    
  • ২৮ মে, ২০২২ ১০:৪৫

সম্প্রতি ইরানের ছয় লাখ ব্যারেল অপরিশোধিত তেল জব্দ করে যুক্তরাষ্ট্র। গ্রিসের উপকূলে একটি ট্যাংকার থেকে এই তেল জব্ধ করা হয়।

পারস্য উপসাগর থেকে গ্রিসের দুটি তেলবাহী ট্যাংকার আটক করেছে ইরান।

আইন লঙ্ঘনের অভিযোগে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইজিআরসি) বরাতে শনিবার জানিয়েছে আল জাজিরা

সম্প্রতি ইরানের ছয় লাখ ব্যারেল অপরিশোধিত তেল জব্দ করে যুক্তরাষ্ট্র। গ্রিসের উপকূলে একটি ট্যাংকার থেকে এই তেল জব্দ করা হয়।

পেগাস নামের ইরানের ট্যাংকারটি রাশিয়ার মালিকানাধীন; গ্রিস এটিকে আটক করে ইরান ও রাশিয়ার বিরুদ্ধে দেয়া নিষেধাজ্ঞার অধীনে।

আইজিআরসির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, আরব উপসাগরে গ্রিসের দুটি তেলবাহী জাহাজ আটক করা হয়েছে। নিষেধাজ্ঞা লঙ্ঘনের কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে ঠিক কোনো সীমা বা এর পেছনে স্পষ্ট কারণ কী তা নিয়ে কিছু জানানো হয়নি বিবৃতিতে।

গ্রিক সরকার ইরানি ট্যাংকার আটক করলে তেহরানে নিযুক্ত সে দেশের রাষ্ট্রদূত ডেকে প্রতিবাদ জানানো হয়। ট্যাংকারটিকে ছেড়ে দেয়ারও আহ্বান জানানো হয়।

তবে গ্রিস ইরানি তেল ট্যাংকারটির তেল অন্য একটি ট্যাংকারে স্থানান্তর করে তা যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করেছে বলে সংবাদমাধ্যমে খবর এসেছে।

তেল জব্দের ঘটনায় গ্রিসের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছিল ইরান। এরই প্রেক্ষাপটে দুটি ট্যাংকার আটক করল তারা।

গ্রিসের পক্ষ থেকে দুটি তেলবাহী ট্যাংকার আটকের তথ্য নিশ্চিত করে বলা হয়েছে, ইরানের সঙ্গে এখনও এ নিয়ে কোনো যোগাযোগ হয়নি।

এ বিভাগের আরো খবর