বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

২৬ বার এভারেস্টের চূড়ায়, ভাঙলেন নিজের রেকর্ড

  •    
  • ৮ মে, ২০২২ ১১:০৭

৫২ বছরের কামি প্রথমবারের মতো ১৯৯৪ সালের ১৩ মে এভারেস্ট জয় করেন। এর পর থেকে প্রায় প্রতি বছরই তিনি এভারেস্ট জয় করেন। কামির বাবাও ছিলেন একজন সুদক্ষ শেরপা। ২০১৫ সালে এভারেস্ট শৃঙ্গ জয়ের পথে তুষার ঝড়ের কবলে পড়েছিলেন কামি।

নেপালের কামি রিটা শেরপা ২৬ বার হিমালয়ের এভারেস্ট শৃঙ্গে ওঠার রেকর্ড গড়েছেন।

পর্বতারোহীদের সংগঠন সেভেন সামিট ট্রেকসের ব্যবস্থাপনা পরিচালক মিংমা শেরপা শনিবার এই তথ্য নিশ্চিত করেছেন। এই সেভেন সামিটে ‘সিনিয়র শেরপা’ হিসেবে কর্মরত রয়েছেন কামি রিটা।

সংবাদমাধ্যম দ্য কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, অন্য ১০ শেরপাকে সঙ্গে নিয়ে স্থানীয় সময় শনিবার সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে এভারেস্টের শৃঙ্গে ওঠার মধ্য দিয়ে কামি রিটা শেরপা নিজেই তার আগের রেকর্ড ভেঙে নতুন এই রেকর্ড গড়েন।

দেশটির মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, কামির কাছাকাছি থাকা অন্য দুই শেরপা সর্বোচ্চ ২১ বার করে ৮ হাজার ৮৪৮ মিটার উচ্চতার মাউন্ট এভারেস্টের চূড়ায় উঠেছেন।

এভারেস্টসহ যেকোনো সুউচ্চ ও দুর্গম পর্বতশৃঙ্গ জয় করার সময় পর্বতারোহীদের সঙ্গে থাকেন এমন সব দক্ষ শেরপারা। অভিযাত্রীদের সুরক্ষিত রাখার পাশাপাশি তাদের পথ দেখিয়ে এভারেস্টে পৌঁছে দেয়ার মহান দায়িত্ব পালন করে থাকেন এই শেরপারা।

স্থলভাগের হাজারো গলিপথের মতো শেরপাদের কাছে পর্বতের শৃঙ্গে পৌঁছে যাওয়ার অধিকাংশ পথই চেনা থাকে। পর্বতারোধীরা শৃঙ্গে পৌঁছে নিজ নিজ দেশের পতাকা পুঁতে দেন সেখানে। তবে শেরপারা সে তুলনায় যোগ্য সম্মান পাওয়া থেকে হন বঞ্চিত।

কিছু শেরপা থাকেন যাদের কাছে দুর্গম শৃঙ্গ জয় করাটা পেশার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তেমনই একজন শেরপা হলেন কামি রিটা। একবার-দুইবার নয়, এই নিয়ে ২৬ বার এভারেস্টের চূড়া জয় করে ফিরে আসেন তিনি।

৫২ বছরের কামি প্রথমবারের মতো ১৯৯৪ সালের ১৩ মে এভারেস্ট জয় করেন। এর পর থেকে প্রায় প্রতি বছরই তিনি এভারেস্ট জয় করেন। কামির বাবাও ছিলেন একজন সুদক্ষ শেরপা।

২০১৫ সালে এভারেস্ট শৃঙ্গ জয়ের পথে তুষার ঝড়ের কবলে পড়েছিলেন কামি। এতে তিনি বেঁচে গেলেও মারা যান ১৯ অভিযাত্রী। এর পর থেকে কামির পরিবারের পক্ষ থেকে প্রবল চাপ আসে তিনি যেন পর্বতারোহণ বন্ধ করেন। প্রথমে রাজি হলেও পরে চূড়ায় ওঠার নেশায় সেই চাপ উগড়ে যান তিনি।

১৯৯৪ থেকে ২০২২ সালের মধ্যে ২৬ বার এভারেস্ট, কে-টু এবং লোটসে একবার করে, মানাসলু তিনবার এবং চো ওয়ু পর্বত আটবার জয় করেছেন কামি রিটা।

এ বিভাগের আরো খবর