বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

করোনা: ফাইজারের খাওয়ার ওষুধে যুক্তরাষ্ট্রের অনুমোদন

  •    
  • ২৩ ডিসেম্বর, ২০২১ ১১:৩৩

প্যাক্সলভিড কোভিড আক্রান্তের চিকিৎসায় ফেডারেল সরকারের অনুমোদন পাওয়া প্রথম অ্যান্টিভাইরাল ওষুধ। স্থানীয় সময় বুধবার এফডিএ এই অনুমোদনের কথা জানায়। এতে বলা হয়, ১২ বছরের বেশি বয়সী গুরুতর ও মুমূর্ষু রোগীরা চিকিৎসকের পরামর্শে বাসায় থেকে এই ট্যাবলেট খেতে পারবেন।

প্রথমবারের মতো কোভিড-১৯ আক্রান্ত রোগীর চিকিৎসায় যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজারের তৈরি মুখে খাওয়ার ওষুধের অনুমোদন দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, করোনায় আক্রান্তরা এখন থেকে ফাইজারের তৈরি প্যাক্সলভিড নামের ট্যাবলেট বাড়িতে থেকেই সেবন করতে পারবেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্যাক্সলভিড কোভিড আক্রান্তের চিকিৎসায় ফেডারেল সরকারের অনুমোদন পাওয়া প্রথম অ্যান্টিভাইরাল ওষুধ।

স্থানীয় সময় বুধবার এফডিএ এই অনুমোদনের কথা জানায়। এতে বলা হয়, ১২ বছরের বেশি বয়সী গুরুতর ও মুমূর্ষু রোগীরা চিকিৎসকের পরামর্শে বাসায় থেকে এই ট্যাবলেট খেতে পারবেন।

করোনার অতি সংক্রামক নতুন ধরন ওমিক্রন আক্রান্ত রোগীর চিকিৎসায়ও খুবই কার্যকর এই ওষুধ।

অনুমোদন পাওয়ার পর প্রতিক্রিয়ায় ফাইজারের চেয়ারম্যান ও সিইও এক বিবৃতিতে বলেন, ‘এই ট্যাবলেট করোনা আক্রান্ত রোগীদের মৃত্যু এবং হাসপাতালে ভর্তি কমাবে। এটি আমাদের করোনা চিকিৎসার পদ্ধতি পাল্টে দেবে। হাসপাতালের ওপর তৈরি হওয়া অতিরিক্ত রোগীর চাপও কমে আসবে।’

এর আগে পরীক্ষামূলক প্রয়োগের ফলাফলের ওপর ভিত্তি করে ফাইজার কর্তৃপক্ষ গত নভেম্বরে দাবি করেছিল, এমন ট্যাবলেট হাসপাতালে ভর্তি হওয়া এবং মৃত্যুর ঝুঁকি কমাতে পারবে ৯০ শতাংশ পর্যন্ত।

এর আগে মঙ্গলবার ফাইজার কর্তৃপক্ষ জানিয়েছে, প্যাক্সলভিড নামের এই ট্যাবলেট করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ দেখা দিলে খাওয়ানো যাবে। এক হাজার ২০০ মানুষের ওপর চালানো এক জরিপে ফাইজারের ট্যাবলেটের কার্যকারিতা নিয়ে বেশ ইতিবাচক ফল পাওয়া গেছে।

ফাইজারের পক্ষ থেকে দাবি করা হয়, চূড়ান্ত বিশ্লেষণে দেখা গেছে, অধিক ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্কদের করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যুঝুঁকি ৯০ শতাংশ কমাবে এই ওষুধ। এ ছাড়া প্যাক্সলভিড অতিদ্রুত ছড়িয়ে পড়া ওমিক্রনের ক্ষেত্রেও কার্যকর ভূমিকা রাখতে পারে।

গবেষণার চূড়ান্ত তথ্য প্রকাশ করে ফাইজার বলছে, ট্রায়ালে অংশ নেয়া রোগীদের মধ্যে যারা প্যাক্সলভিড ওষুধ খেয়েছেন তাদের কেউই মারা যাননি; অন্যদিকে প্লেসবো (ওষুধ বলে দেয়া হয়, কিন্তু প্রকৃতপক্ষে তা ওষুধ নয়) দেয়া রোগীদের ১২ জনের মৃত্যু হয়েছে।

ফাইজারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মিকেল ডলস্টেন সাক্ষাৎকারে বলেন, ‘চমৎকার ফলাফল এসেছে। সাম্প্রতিক পরীক্ষায় দেখা গেছে, এই ওষুধ ওমিক্রনের চিকিৎসায় মূলত ’সার্স-কোভিড-২’ ধরনের চিকিৎসার মতোই ফল দেয়।’

ফাইজার জানিয়েছে, নতুন এই ওষুধটি করোনাভাইরাসের বংশবিস্তারে সহায়ক এনজাইমকে অকার্যকর করে দেয়। ওষুধটির তিন ডোজ দিনে দুইবার করে পাঁচ দিন খেতে হবে।

এ বিভাগের আরো খবর