বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

ইউরোপে করোনায় ৩ মাসে ৭ লাখ মৃত্যুর শঙ্কা

  •    
  • ২৩ নভেম্বর, ২০২১ ২৩:৩২

ডব্লিউএইচওর ইউরোপিয় অঞ্চলবিষয়ক পরিচালক ডা. হ্যান্স ক্লুজ বলেন, ‘চলমান মহামারিতে ১ মার্চের মধ্যে ইউরোপে মৃত্যুর সংখ্যা হতে পারে ২২ লাখ। এখন পর্যন্ত যুক্তরাজ্যসহ এই অঞ্চলে করোনায় মৃত্যু ১৫ লাখ ছাড়িয়েছে। সেই হিসাবে আগামী ৯০ দিনে এ অঞ্চলে কমপক্ষে ৭ লাখ মানুষের মৃত্যু হতে পারে।’

আগামী বছরের মার্চের মধ্যে ইউরোপে করোনায় মৃতের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যেতে পারে। এমন আশঙ্কা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্ব সংস্থাটির ইউরোপিয় অঞ্চলবিষয়ক পরিচালক ডা. হ্যান্স ক্লুজ সোমবার বেলারুসের একটি শরণার্থী শিবির পরিদর্শন শেষে এমন মন্তব্য করেন।

তিনি বলেন, ‘চলমান মহামারিতে ১ মার্চের মধ্যে ইউরোপে মৃত্যুর সংখ্যা হতে পারে ২২ লাখ। এখন পর্যন্ত যুক্তরাজ্যসহ এই অঞ্চলে করোনায় মৃত্যু ১৫ লাখ ছাড়িয়েছে। সেই হিসাবে আগামী ৯০ দিনে এ অঞ্চলে কমপক্ষে ৭ লাখ মানুষের মৃত্যু হতে পারে।’

সম্প্রতি ইউরোপে করোনাভাইরাসে দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে প্রায় চার হাজার ২০০। গত সেপ্টেম্বরে রেকর্ড করা সংখ্যার চেয়ে এটি দ্বিগুণ হয়েছে।

মহামারিতে এমন প্রাণহানি এই অঞ্চলের বাসিন্দাদের মৃত্যুর প্রধান কারণ হয়ে দাঁড়াবে।

এমন পরিস্থিতিকে ‘গুরুতর’ উল্লেখ করে তিনি জানিয়েছে, এই অঞ্চলের ৫৩ দেশের মধ্যে ২৫টিতে হাসপাতালে করোনা রোগীর চাপ ব্যাপকভাবে বেড়ে যেতে পারে।

সেই সঙ্গে বাড়তি রোগী সামাল দিতে ইউরোপের ৪৯ দেশের হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) অবস্থাও বেহাল হয়ে ওঠতে পারে। করোনার মৃত্যুর বর্তমান হার অনুযায়ী, ১ মার্চের মধ্যে এই সংখ্যা ২২ লাখ ছাড়িয়ে যাবে।

এক বছর পর ইউরোপ ফের করোনা মহামারির কেন্দ্র হতে যাচ্ছে। পশ্চিম ইউরোপের দেশ অস্ট্রিয়ায় প্রথমবারের মতো সোমবার থেকে লকডাউন কার্যকর হয়েছে। নেদারল্যান্ডসে কঠোর বিধিনিষেধ ঘোষণা করা হয়েছে। একই ধরনের বিধিনিষেধ আরোপ করা হয়েছে স্লোভাকিয়া ও চেক প্রজাতন্ত্র।

এ বিভাগের আরো খবর