বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

নেতানিয়াহুর বিদায়ে সহিংসতার শঙ্কা

  •    
  • ৬ জুন, ২০২১ ১৯:৩৯

ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থার প্রধান নাদাভ আরগামান এক বিবৃতিতে কোনো নাম উল্লেখ না করে বলেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে খুবই সহিংস ও উসকানিমূলক আলোচনা আমাদের চোখে পড়েছে। নির্দিষ্ট কিছু সংগঠন বা ব্যক্তি এ ধরনের আলোচনায় জড়িয়েছেন। এর জেরে বেআইনি ও সহিংস কর্মকাণ্ডের মাধ্যমে শারীরিক আক্রমণ হতে পারে।’

দাপটের সঙ্গে টানা এক যুগ ইসরায়েল শাসন করেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। দেশটির ইতিহাসে কোনো সরকারপ্রধান এত দিন শাসনক্ষমতায় থাকতে পারেননি।

২৩ মার্চের নির্বাচনে নেতানিয়াহুর দল লিকুদ পার্টি আশানুরূপ আসন না পাওয়ায় তার ক্ষমতা ধরে রাখা নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি হয়। গত সপ্তাহে ইসরায়েলের বিরোধী কয়েকটি দল জোটবদ্ধ হয়ে নেতানিয়াহুর প্রধানমন্ত্রিত্বের পদ একেবারে নড়বড়ে করে দিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে রোববার বলা হয়, ১২ বছর পর ইসরায়েলের রাজনৈতিক পটপরিবর্তন হতে যাচ্ছে। সম্ভাব্য সহিংসতার কথা জানিয়েছেন দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থার প্রধান।

নিরাপত্তা সংস্থার প্রধান নাদাভ আরগামান এক বিবৃতিতে কোনো নাম উল্লেখ না করে বলেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে খুবই সহিংস ও উসকানিমূলক আলোচনা আমাদের চোখে পড়েছে।

‘নির্দিষ্ট কিছু সংগঠন বা ব্যক্তি এ ধরনের আলোচনায় জড়িয়েছেন। এর জেরে বেআইনি ও সহিংস কর্মকাণ্ডের মাধ্যমে শারীরিক আক্রমণ হতে পারে।’

ইসরায়েলের মধ্যপন্থি দল ইয়েশ আতিদের নেতা ইয়ার লাপিদ ও কট্টর ডানপন্থি ইয়ামিনা পার্টির নেতা নাফতালি বেনেট বুধবার রাতে নেতানিয়াহুকে ক্ষমতা থেকে সরাতে নতুন জোট সরকার গঠনে ঐকমত্যে পৌঁছান।

ইয়ার লাপিদ বুধবার ঘোষণা করেন, নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুত করতে নাফতালি বেনেটের সঙ্গে মিলে জোট সরকার গঠনের ব্যাপারে আলোচনা সফল হয়েছে।

ইসরায়েলের সম্ভাব্য জোট সরকারে রয়েছে বামপন্থি, উদারপন্থি, ডানপন্থি, জাতীয়তাবাদী ও কয়েকটি ধর্মীয় দল। ইসরায়েলের ইতিহাসে প্রথমবারের মতো ক্ষমতার ভাগ পেতে যাচ্ছে ইসলামপন্থি রাজনৈতিক দল ইউনাইটেড আরব লিস্টও।

সামাজিক যোগাযোগমাধ্যমে অবশ্য সম্ভাব্য জোটকে ‘মারাত্মক বামপন্থি সরকার’ হিসেবে অভিহিত করেছেন নেতানিয়াহু।

ইসরায়েলের বিভিন্ন রাজনৈতিক ও ধর্মীয় দলকে উসকানিমূলক বক্তব্য দেয়া থেকে বিরত থেকে দায়িত্ব নিয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন নিরাপত্তা সংস্থার প্রধান আরগামান।

আরগামানের সতর্কবার্তা অনেক ইসরায়েলিকে ১৯৯৫ সালের কথা মনে করিয়ে দিচ্ছে। সে সময় ফিলিস্তিনের সঙ্গে শান্তিচুক্তি অসলো অ্যাকর্ডে সই করার উদ্যোগ নেয়ায় কট্টর ইহুদি ডানপন্থি এক ব্যক্তির হাতে প্রাণ হারান ইসরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী ইতজহাক রাবিন।

ইসরায়েলের বামপন্থি দলগুলো দীর্ঘদিন রাবিন হত্যায় বিরোধী দলের তৎকালীন প্রধান নেতানিয়াহুকে দায়ী করে আসছিল। নেতানিয়াহুর উসকানিমূলক বক্তব্যের জেরে রাবিনকে হত্যা করা হয় বলে অনেকের অভিযোগ। অবশ্য ওই অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করেছেন নেতানিয়াহু।

এ বিভাগের আরো খবর