বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

সবার কাছে ত্রাণ পৌঁছান মূল লক্ষ্য: মমতা

  • অসিত পুরকায়স্থ, কলকাতা   
  • ২৮ মে, ২০২১ ১৬:১১

শুক্রবার সকালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আকাশপথে দুর্গত এলাকা পরিদর্শনে প্রথমে উত্তর ২৪ পরগনার হিঙ্গলগঞ্জে যান। সেখানে তিনি ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে পর্যালোচনাবিষয়ক বৈঠক করেন।

পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকা ইয়াসের তাণ্ডবে, কোথাও জলের তলায়, কোথাও ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ভূমিহারা বহু মানুষ নিঃস্ব অসহায় হয়ে পড়েছেন।

এই পরিস্থিতিতে শুক্রবার সকালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আকাশপথে দুর্গত এলাকা পরিদর্শনে প্রথমে উত্তর ২৪ পরগনার হিঙ্গলগঞ্জে যান। সেখানে তিনি ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে পর্যালোচনাবিষয়ক বৈঠক করেন।

হিঙ্গলগঞ্জের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘ত্রাণ সরবরাহ সরকারের মূল লক্ষ্য।’

মুখ্যমন্ত্রী বলেন, ‘ত্রাণ যেন সবার কাছে পৌঁছায়। ইয়াসে এক লাখ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। উপকূলবর্তী এলাকা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ৭ হাজার হেক্টর জলাশয় নষ্ট হয়ে গেছে। ৪০ হাজার হেক্টর জমি নষ্ট হয়েছে। ৫৫টি স্থানে বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে।’

ভরা কোটালে ডুবেছে একের পর এক গ্রাম। রাস্তা ভেঙে চুরে তছনছ হয়ে গেছে। মুখ্যমন্ত্রী বলেন, ‘১৬০০ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। পথশ্রী প্রকল্পে ক্ষতিগ্রস্ত রাস্তা সংস্কার করা হবে।’

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘মাস্ক, ওয়াটার পাউচ, ত্রিপল দেয়া হয়েছে। জল না কমা পর্যন্ত কেউ বাড়ি ফিরবেন না । ত্রাণ নিয়ে কোনো অনিয়ম বরদাস্ত করব না।’

মুখ্যমন্ত্রী বলেন, ‘যাদের বাড়িঘর, কৃষিজমি, মাছ, নষ্ট হয়েছে, তারা দুয়ারে ত্রাণ পাবেন। ব্লকে ব্লকে ত্রাণশিবির চলবে। ত্রাণশিবিরগুলো পুরোপুরি সরকারি অফিসার পরিচালনা করবেন। ১ থেকে ১৮ জুলাইয়ের মধ্যে ত্রাণ বা ক্ষতিপূরণের টাকা সরাসরি ক্ষতিগ্রস্ত মানুষের ব্যাংক অ্যাকাউন্টে পৌঁছে যাবে।’

আম্ফানের ত্রাণ বন্টন নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছিল দলের বিরুদ্ধে। তাই সরকারের কাজে দলের অংশগ্রহণে বিতর্ক এড়াতে সতর্ক রয়েছেন মুখ্যমন্ত্রী।

হিঙ্গলগঞ্জ থেকে মুখ্যমন্ত্রী উড়ে যান সাগরে। যাবেন দীঘায়। এসব জায়গায় তিনি সরকারি আধিকারিকদের সঙ্গে ইয়াসের হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে বৈঠক করবেন।

এদিকে আজ (শুক্রবার) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘূর্ণীঝড় ইয়াসে ওড়িশার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের পাশাপাশি ওড়িশার মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। প্রধানমন্ত্রী মোদি পূর্ব মেদিনীপুরের এয়ারবেস কলাইকুন্ডায় দুপুর ২টায় ইয়াসের তাণ্ডবের সামগ্রিক পরিস্থিতি এবং ক্ষয়ক্ষতির পরিমাণ ইত্যাদি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে।

এ বিভাগের আরো খবর