বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশনের পরিচালক হলেন আদেল

  •    
  • ৩০ জুন, ২০২১ ২৩:১২

২০১৪ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান আদেলের মা। যা প্রচণ্ডভাবে নাড়া দেয় তাকে। আর তখন দেশের মানুষকে ক্যান্সার বিষয়ে সচেতন করতে শুরু করেন প্রথম বাংলা ওয়েবসাইট ক্যান্সারবিডি ডটনেট (www.cancerbd.net)।

ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশন পরিচালনায় প্রথমবারের মতো কোনো বাংলাদেশি হিসেবে পরিচালকের দায়িত্ব পেয়েছেন যোগাযোগ বিশেষজ্ঞ ও সাবেক গণমাধ্যমকর্মী রাফে সাদনান আদেল।

এ বছরের ১ জুলাই থেকে আগামী তিন বছর ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশনের পরিচালনা পরিষদের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন আদেল।

২০১৪ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান আদেলের মা। যা প্রচণ্ডভাবে নাড়া দেয় তাকে। আর তখন দেশের মানুষকে ক্যান্সার বিষয়ে সচেতন করতে শুরু করেন প্রথম বাংলা ওয়েবসাইট ক্যান্সারবিডি ডটনেট (www.cancerbd.net)।

ওয়েবসাইটটির মাধ্যমে বাংলা ভাষায় ক্যান্সার সংক্রান্ত বিভিন্ন তথ্য রাখা হয়েছে পাঠকদের জন্য। ক্যান্সারের প্রকার, লক্ষণ, ডায়াগনোসিস, চিকিৎসা কেন্দ্রের তথ্যসহ চিকিৎসকদের তালিকা ও ক্যান্সার চিকিৎসায় প্রয়োজনীয় ওষুধের খবরাখবর জানতে পারবেন আগ্রহীরা। নানা সময়ে সভা সেমিনারের পাশাপাশি, করোনা মহামারির মধ্যেও সংগঠনটির উদ্যোগে ক্যান্সার আক্রান্তদের খাদ্য সহায়তা দেয়া হয়েছে কয়েক দফায়।

আর এই কাজের স্বীকৃতি হিসেবে আদেলকে স্থান দেয়া হয়েছে ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশনে। বৈশ্বিক প্রতিষ্ঠানটির পরিচালনা পরিষদের প্রধান এলিজাবেথ বাঘ বলেন, ‘সাংবাদিক আদেলের যোগাযোগকর্মী হিসেবে অভিজ্ঞতা ও দক্ষতা এবং রোগীদের জন্য সমর্থন আমাদের জন্য বিশাল সম্পদ হিসেবে কাজ করবে। আমরা সম্মানিত যে ওভারিয়ান ক্যান্সারে আক্রান্ত প্রতিটি নারী যেখানেই থাকুন না কেন তাদের বেঁচে থাকার সর্বোত্তম সুযোগ এবং জীবনের সেরা মান নিশ্চিতে আমাদের যে লক্ষ্য সেখানে আদেল যোগ দিচ্ছেন।’

ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্লারা ম্যাকেই বলেন, ‘ওভারিয়ান ক্যান্সারে মাকে হারিয়ে ক্যান্সার আক্রান্ত রোগীদের জন্য আদেলের সহানুভূতি ও সহমর্মিতার মনোভাব সত্যি অনন্য। সেই সঙ্গে তার দুর্দান্ত যোগাযোগ দক্ষতা ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশনকে আরও শক্তিশালী করবে বলে মনে করি।’

ক্যান্সারবিডি ডটনেটের প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন রাফে সাদনান আদেল বলেন, ‘ওভারিয়ান ক্যান্সার আক্রান্ত মাকে বাঁচাতে পারিনি, আমার জীবনের এই ব্যার্থতার গ্লানিকে মুছে দেয়ার দারুণ একটা সুযোগ দিয়েছে ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশন। আমি তাদের প্রতি কৃতজ্ঞ।’

এই সুযোগটি কাজে লাগিয়ে সারা বিশ্বের সকল নারী, বিশেষ করে এশিয়ার নারীদের ওভারিয়ান ক্যান্সার বিষয়ে সচেতন করার প্রত্যায় জানান আদেল।

এ বিভাগের আরো খবর