বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

সীমান্তের হাসপাতালে শুধু জরুরি সেবা

  •    
  • ৬ জুন, ২০২১ ১৫:২৩

রোবেদ আমিন জানান, সাতক্ষীরাসহ সীমান্তবর্তী জেলাগুলোতে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। সেই সব এলাকায় জরুরি ছাড়া সব ধরনের রোগী সেবা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে সীমান্তবর্তী জেলাগুলোর হাসপাতালে শুধু জরুরি সেবা চালু রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে রোববার অনলাইন স্বাস্থ্য বুলেটিন এসে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও নন-কমিউনিকেবল ডিজিজের (এনসিডিসি) পরিচালক মোহাম্মদ রোবেদ আমিন এ নির্দেশের কথা জানান।

তিনি জানান, করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে বাংলাদেশের সীমান্তবর্তী জেলাগুলোতে কঠোর বিধিনিষেধ জারি রয়েছে। চাঁপাইনবাবগঞ্জসহ সব সীমান্ত এলাকার হাসপাতালে আসনের সংখ্যা বাড়ানো হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে জরুরি অবস্থা ছাড়া কোনো রোগী যেন ভর্তি না করা হয় এমন নির্দেশ দেয়া হয়েছে। দরকার হলে সম্পূর্ণ হাসপাতাল করোনা বিশেষায়িত হাসপাতালে করে দেয়া হবে।

রোবেদ আমিন জানান, সাতক্ষীরাসহ সীমান্তবর্তী জেলাগুলোতে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। সেই সব এলাকায় জরুরি সেবা ছাড়া সব ধরনের রোগী সেবা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এ ক্ষেত্রে সাধারণ শয্যায় থেকে করোনা রোগীরা সেবা নিতে পারবেন।

অক্সিজেনের সংকট নিয়ে তিনি বলেন, যেসব রোগীর শ্বাসকষ্ট সমস্যা দেখা দিচ্ছে, যারা অনেক দুর্বল বোধ করছেন, তারা যেন হাসপাতালে ভর্তি হয়। করোনা হলেই সবাই যেন হাসপাতালে না যায়। তাহলে যা অক্সিজেন আছে এটা দিয়েই সব রোগীকে চিকিৎসা দেয়া যাবে।

টিকা নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র বলেন, ‘চীনের সিনোফার্ম থেকে ইতোমধ্যেই ৫ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পেয়েছি। খুব শিগগিরই আমরা আশা করছি আরও ৬ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাব। সেগুলো হাতে এলেই আমরা বিশ্ববিদ্যালয়গুলোতে টিকা দেওয়া শুরু করব।

‘বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে যারা পরীক্ষার্থী রয়েছে বা যারা সামনের পরীক্ষার জন্য অপেক্ষা করছেন তাদের অগ্রাধিকারে ভিত্তিতে এ টিকা দেয়া হবে।’

সীমান্তবর্তী জেলা রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁয় কিছুদিন ধরে সংক্রমণ বাড়তে শুরু করে। রাজশাহীর পাশের চাঁপাইনবাবগঞ্জে এই সংক্রমণ হার ৫০ শতাংশ ছাড়িয়ে যায়।

এই অবস্থায় সংক্রমণ নিয়ন্ত্রণে স্থানীয় প্রশাসন গত ২৫ মে থেকে জেলাটিতে লকডাউন ঘোষণা করে। প্রথম সপ্তাহের লকডাউন শেষে সংক্রমণ কিছুটা কমলেও আবার বাড়ানো হয় লকডাউন। নতুন করে এক সপ্তাহ বাড়িয়ে চাঁপাইনবাবগঞ্জে লকডাউন দেয়া হয় ৭ জুন পর্যন্ত।

পাশের জেলা নওগাঁতেও সংক্রমণ বাড়তে শুরু করে এই সময়। পরিস্থিতি নিয়ন্ত্রণে জেলা প্রশাসন নিয়ামতপুর ও নওগাঁ সদর উপজেলায় সাত দিনের লকডাউন দেয় গত বুধবার রাত থেকে।

সংক্রমণ রাজশাহীতেও বেড়েছে গত কয়েক দিনে। সেখানেও সংক্রমণের হার ৫০ শতাংশের আশপাশে। এই পরিস্থিতিকে উদ্বেগজনক বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এ বিভাগের আরো খবর