বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

দেশে অনুমোদন পেল ফাইজারের টিকা

  •    
  • ২৭ মে, ২০২১ ১৭:৩৭

ফাইজার উদ্ভাবিত টিকাকে জরুরি ব্যবহারের অনুমতি দিতে ২৪ মে আবেদন করে  স্বাস্থ্য মন্ত্রণালয় । এর পরিপ্রেক্ষিতে ওষুধ প্রশাসন অধিদপ্তরের একটি বিশেষজ্ঞ কমিটি তথ্য যাচাইবাচাই করে অনুমোদন দেয়।

করোনাভাইরাস প্রতিরোধে দেশে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক ওষুধ প্রতিষ্ঠান ফাইজার উদ্ভাবিত টিকাকে জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।

বৃহস্পতিবার অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ফাইজার উদ্ভাবিত টিকাকে জরুরি ব্যবহারের অনুমতি দিতে ২৪ মে আবেদন করে স্বাস্থ্য মন্ত্রণালয় । এর পরিপ্রেক্ষিতে ওষুধ প্রশাসন অধিদপ্তরের একটি বিশেষজ্ঞ কমিটি তথ্য যাচাইবাচাই করে অনুমোদন দেয়।

অনুমোদনের পর দেশে এই টিকা প্রয়োগে আর কোনো বাধা থাকল না।

ঔষুধ প্রশাসন অধিদপ্তর জানিয়েছে, বাংলাদেশে টিকাটির লোকাল লিগ্যাল অর্গানাইজেশন স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

ফাইজারের ২০২০ সালের ৩১ ডিসেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) জরুরি ব্যবহার তালিকায় স্থান পেয়েছে।

অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ফাইজারের টিকাটি ১২ বছর এবং তার বেশি বয়সী ব্যক্তির জন্য ব্যবহারযোগ্য। দেশে এটি সরকারি পরিকল্পনা অনুযায়ী নির্ধারিত বয়সের ব্যক্তিদের দেয়া হবে।

টিকাটি দুই ডোজের। প্রথম ডোজের তিন থেকে চার সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেয়া হবে। এর সংরক্ষণ তাপমাত্রা মাইনাস ৯০ ডিগ্রি থেকে মাইনাস ৬০ ডিগ্রি। তবে টিকাটি পাঁচ দিন ২ ডিগ্রি সেলসিয়াস থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এবং ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় দুই ঘণ্টা ভালো থাকবে।

আগামী ২ জুনের মধ্যে ফাইজারের টিকার অন্তত এক লাখ ছয় হাজার ডোজ দেশে আসবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ন্যায্যতার ভিত্তিতে বিশ্বের সব দেশে করোনার টিকা নিশ্চিতের প্ল্যাটফর্ম কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে এ টিকা দেয়া হচ্ছে।

কোভ্যাক্সের মাধ্যমে প্রত্যেক দেশের মোট জনসংখ্যার ২০ শতাংশের জন্য বিনামূল্যে টিকার ব্যবস্থা করার কথা। কোভ্যাক্স থেকে প্রথম পর্যায়ে এক কোটি ২৭ লাখ ডোজ টিকা পাওয়ার কথা ছিল বাংলাদেশের। কিন্তু বিশ্বজুড়ে টিকা সংকট দেখা দেয়ায় তা সম্ভব হচ্ছে না।

৮ মে স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছিল, চলতি মাসের শেষের দিকেই দেশে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ টিকা পৌঁছাতে পারে। দেশে আসা মাত্র এই টিকা প্রয়োগ শুরু হবে।

এ বিভাগের আরো খবর