বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

১৮-তে ভোট দেয়া ‘বৈষম্যমূলক’: নিউজিল্যান্ডের আদালত

  •    
  • ২১ নভেম্বর, ২০২২ ২১:৫২

নিউজিল্যান্ড আদালতের এ রুলের পর এখন ইস্যুটি আলোচনার জন্য পার্লামেন্টে উত্থাপিত হবে। সেখানে পার্লামেন্ট সিলেক্ট কমিটি দ্বারা বিষয়টি পর্যালোচিত হতে হবে। কিন্তু এই রুল নিউজিল্যান্ডের সর্বনিম্ন ভোটের বয়স পাল্টাতে বাধ্য করতে পারবে না।

১৮ বছর হলে একজন ভোটার ভোট দিতে পারেন... বিষয়টিকে ‘বৈষম্যমূলক’ বলছে নিউজিল্যান্ডের সুপ্রিম কোর্ট আদালত। সোমবার এ রুল দেয়া হয়।

‘মেক ইট সিক্সটিন’ নামের একটি সংগঠন ১৬ ও ১৭ বছর বয়সীদের ভোটের অধিকার দেয়ার দাবিতে ২০২০ সালে একটি মামলাটি করেছিল।

রুলের পর মেক ইট সিক্সটিন-এর সহকারী পরিচালক ক্যাডেন টিপলার বলেন, এটি ইতিহাস সৃষ্টিকারী ঘটনা।

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, জলবায়ু পরিবর্তনের মতো যেসব বিষয় তরুণদের ওপর প্রভাব ফেলে সেসব বিষয়ে তাদের ভোট দিতে পারা উচিত।

আদালতের এ রুলের পর ইস্যুটি এখন আলোচনার জন্য পার্লামেন্টে উত্থাপিত হবে। পার্লামেন্ট সিলেক্ট কমিটি বিষয়টি পর্যালোচনা করবে এখন। যদিও এই রুল নিউজিল্যান্ডের সর্বনিম্ন ভোটের বয়স পাল্টাতে বাধ্য করতে পারবে না।

আদালতের রুলের পর বয়স কমানোর বিষয়টি আইনসভায় তুলতে দ্রুত একটি খসড়া প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

তিনি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে ভোটারদের বয়স কমানোর পক্ষে। আমার সরকারের জন্য এটা কোনো বিষয়ই না। যেকোনো ইলেক্টোরাল আইন অনুমোদন করাতে হলে ৭৫ শতাংশ সংসদ সদস্যের সমর্থন থাকা দরকার।’

নিউজিল্যান্ডের সবগুলো রাজনৈতিক দল ভোটারদের সর্বনিম্ন বয়স কমানোর পক্ষে না। নিউজিল্যান্ডের বৃহত্তম বিরোধীদল ন্যাশনাল পার্টিও এই দাবিকে সমর্থন করে না।

এ বিভাগের আরো খবর