বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

দুবাইয়ে ব্রিটিশ কাউন্সিলের সম্মেলনে শিক্ষায় উদ্ভাবন নিয়ে আলোচনা

  • নিউজবাংলা ডেস্ক   
  • ৪ মার্চ, ২০২৩ ১৫:২৯

ব্রিটিশ কাউন্সিলের এডুকেশন সার্ভিসেসের গ্লোবাল হেড ডগলাস উডস অন্তর্ভুক্তিমূলক সংস্কৃতি গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন, যা নেতৃত্ব ও প্রতিভার বিকাশ ঘটাতে সহায়ক হবে।

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাইয়ে গত বুধ ও বৃহস্পতিবার ‘স্কুলস নাও’ নামে ব্রিটিশ কাউন্সিলের বার্ষিক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

এতে সারা বিশ্বের ব্রিটিশ কাউন্সিলের অংশীদার স্কুলগুলো থেকে শিক্ষাবিদ ও বিশেষজ্ঞরা অংশ নেন, যারা আন্তর্জাতিক শিক্ষাব্যবস্থায় উদ্ভাবন ও পরিবর্তন নিয়ে আলোচনা করেন।

এ বছরের থিম ছিল ‘ট্রান্সফরমিং স্কুলস: লিডারশিপ অ্যাট অল লেভেলস’। মূল বক্তব্য, প্যানেল আলোচনা ও কর্মশালার মাধ্যমে স্কুল কমিউনিটি কীভাবে ভালো নেতৃত্বের উদাহরণ তৈরি করতে পারে, সে বিষয়ে আলোচনা করা হয়। উপস্থিত প্রতিনিধিরা শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্ব বিকাশের গুরুত্ব সম্পর্কে জানতে পারেন।

ব্রিটিশ কাউন্সিলের এডুকেশন সার্ভিসেসের গ্লোবাল হেড ডগলাস উডস অন্তর্ভুক্তিমূলক সংস্কৃতি গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন, যা নেতৃত্ব ও প্রতিভার বিকাশ ঘটাতে সহায়ক হবে।

করোনাভাইরাস মহামারি পরবর্তী সময়ের বাস্তবতায় স্কুলগুলোর জন্য এখন অতীতের যেকোনো সময়ের চেয়ে নেতৃত্ব বিকাশ কেন বেশি জরুরি, সে বিষয়ের ওপর জোর দেন তিনি।

এই সম্মেলন ছিল হাইব্রিড ইভেন্ট, যেখানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সরাসরি ৩০০ জন এবং ভার্চুয়ালি আরও প্রায় দেড় হাজার জন অংশ নেন।

ইভেন্টে বিভিন্ন অঞ্চল ও সংস্কৃতি থেকে আসা অংশগ্রহণকারীরা তাদের ভিন্নধর্মী ধারণা, অন্তর্দৃষ্টি এবং সর্বোত্তম রীতি সবার সামনে উপস্থাপন করেন।

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত প্যাট্রিক মুডি।

পাকিস্তান, মিসর, জর্ডান, নাইজেরিয়া, পেরু, স্পেন ও যুক্তরাজ্য থেকে আগত অতিথিরা তাদের মতামত প্রকাশ করেন।

শায়ারল্যান্ড কলেজিয়েট একাডেমি ট্রাস্টের সিইও স্যার মার্ক গ্র্যান্ডি মূল বক্তব্য দেন।

তিনি তার বক্তব্যে তরুণ শিক্ষার্থীদের সাফল্য নিশ্চিত করতে সেরা কর্মীদের ধরে রাখার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

ব্রিটিশ ইউনিভার্সিটি ইন দুবাইয়ের (বিইউআইডি) শিক্ষা অনুষদের ডিন ও স্পেশাল অ্যান্ড ইনক্লুসিভ এডুকেশনের অধ্যাপক ইমান গাদ শিক্ষাব্যবস্থায় অন্তর্ভুক্তিমূলক সংস্কৃতি সৃষ্টিতে নেতৃত্বের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

ব্রিটিশ কাউন্সিলের গ্লোবাল হেড অফ স্কুল এক্সাম সাইমন হিগিন্স বলেন, “‘লিডারশিপ অ্যাট অল লেভেলস’ থিম নিয়ে এই বছর আমরা মহামারি পরবর্তী বিশ্বে শিক্ষা প্রতিষ্ঠানের নেতারা যে ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে এবং নেতৃত্বের বিকাশের মাধ্যমে কীভাবে কর্মী, শিক্ষার্থী ও বৃহত্তর কমিউনিটিকে সহায়তা করা যাবে, সেসব বিষয় নিয়ে আলোচনা করেছি।”

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর টম মিসিওসিয়া বলেন, ‘বাংলাদেশে আমরা একটি বৃহৎ পার্টনার স্কুল নেটওয়ার্কের সঙ্গে কাজ করি, যার মধ্যে দেশের ৯টি জেলার ১৬৮টি পার্টনার স্কুল রয়েছে। আমাদের উদ্দেশ্য হলো যুক্তরাজ্যর সহায়তায় এই পার্টনার স্কুলগুলোকে সার্বিক সহযোগিতা প্রদান এবং বাংলাদেশের তরুণ প্রজন্মকে তাদের স্বপ্ন পূরণে সাহায্য করা।’

ব্রিটিশ কাউন্সিল পার্টনার স্কুল বিশ্বব্যাপী ২ হাজারেরও বেশি স্কুল ও লক্ষাধিক শিক্ষককে সহায়তা দেয়। এর মাধ্যমে প্রায় ১০ লাখ শিক্ষার্থীর জীবনে ইতিবাচক পরিবর্তন আনার চেষ্টা চলছে।

এ বিভাগের আরো খবর