বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

টাইমসের বিচারে দেশসেরা ঢাবি ও নর্থসাউথ

  •    
  • ১২ অক্টোবর, ২০২২ ২৩:৩২

বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৭৯৯টি বিশ্ববিদ্যালয়ের মূল্যায়নের ভিত্তিতে এ র‍্যাঙ্কিং করা হয়েছে। তালিকায় ঢাকা ও নর্থ সাউথের অবস্থান ৬০১ থেকে ৮০০ নম্বরের মধ্যে।

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংয়ের তালিকার ৬০০ নম্বরের মধ্যে নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।

তবে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) প্রকাশিত সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে দেশের বিশ্ববিদ্যালগুলোর মধ্যে শীর্ষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি।

বুধবার এই তালিকা প্রকাশ করেছে টাইমস হায়ার এডুকেশন। বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৭৯৯টি বিশ্ববিদ্যালয়ের মূল্যায়নের ভিত্তিতে এ র‍্যাঙ্কিং করা হয়েছে। তালিকায় ঢাকা ও নর্থ সাউথের অবস্থান ৬০১ থেকে ৮০০ নম্বরের মধ্যে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি ছাড়া দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের অবস্থান প্রায় দ্বিগুন দূরে। তালিকায় ঢাকা ও নর্থ সাউথের পর রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (কুয়েট)।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথের অবস্থান ৬০১ থেকে ৮০০ নম্বরের মধ্যে। এরপর ১২০১ থেকে ১৫০০ তালিকার মধ্যে রয়েছে বাকি তিনটি বিশ্ববিদ্যালয়।

টাইমসের বিচারে এক নম্বরে আছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এরপরের অবস্থানে রয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে। চতুর্থ অবস্থানে রয়েছে ম্যাসাচুসেট ইউনিভার্সিটি অব টেকনোলজি।

কীভাবে সেরা নির্ধারণ করা হয়

টাইমস হায়ার এডুকেশনের ওয়েবসাইটে র‌্যাঙ্কিংয়ে নির্ধারণে কিছু বিষয় তুলে ধরা হয়েছে। র‌্যাঙ্কিংয়ে নির্ধারণে কিছু সূচক বিবেচনায় আনা হয়। এর মধ্যে রয়েছে পাঠদান, গবেষণা, গবেষণায় ব্যবহৃত উদ্ধৃতি, গবেষণার মান ও সংখ্যা। আরও আছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক ক্ষেত্রে যুক্ত হয়ার পরিমাপ।

এ ছাড়া ইন্ডাস্ট্রি আউটকাম, আবিষ্কার, উদ্ভাবনের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা।

এ বিভাগের আরো খবর