বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

দুই বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ

  •    
  • ২৪ মে, ২০২১ ২২:৩২

উপাচার্য পদে তারা বর্তমান বেতনের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। তবে বিধি অনুযায়ী এই দুজন পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ওই বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের অধ্যাপক ড. মাহমুদ হোসেন।

আর গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়াকে স্বপদে দ্বিতীয় মেয়াদে নিয়োগ দিয়েছে সরকার।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগের আলাদা প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও আচার্য আবদুল হামিদের অনুমোদন সাপেক্ষে খুলনা বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯০-এর ১১(১) ধারা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮-এর ১০(১) ধারা অনুযায়ী তাদের নিয়োগ দেয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মাহমুদুল আলমের সই করা এই প্রজ্ঞাপনে বলা হয়, উপাচার্য হিসেবে তাদের নিয়োগের মেয়ার চার বছর হবে।

‘তবে প্রযোজ্য ক্ষেত্রে তারা নিয়মিত চাকরির বয়স পূর্তিতে প্রত্যাবর্তনপূর্বক অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত মেয়াদের অবিশষ্টাংশ পূর্ণ করবেন।’

উপাচার্য পদে তারা বর্তমান বেতনের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। তবে বিধি অনুযায়ী এই দুজন পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।

বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তাদের সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করতে হবে বলেও সরকারি নির্দেশনা রয়েছে।

তবে রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যেকোনো সময় এই নিয়োগ বাতিল করতে পারবেন।

এ বিভাগের আরো খবর