বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পপার্ক স্থাপনে ডিপিপি চূড়ান্ত

  •    
  • ১ এপ্রিল, ২০২১ ২২:৪৯

এই উদ্যোগ শুধু একটি শিল্পপার্কেই থেমে থাকবে না। সম্ভাবনাময় এলাকা চিহ্নিত করে বিসিকের বাস্তবায়নাধীন অন্য শিল্পপার্কেও খাতসংশ্লিষ্ট উদ্যোক্তাদের জন্য জায়গা বরাদ্দ দেয়া হবে। এর পাশাপাশি দ্রুতই লাইট ইঞ্জিনিয়ারিং নীতিমালার খসড়া চূড়ান্ত করা হবে।

লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পপার্ক স্থাপনে প্রকল্প উন্নয়ন প্রস্তাবনা (ডিপিপি) এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন শিল্পসচিব কে এম আলী আজম।

তিনি জানান, মুন্সিগঞ্জের সিরাজদিখানে এই শিল্পপার্ক স্থাপিত হচ্ছে। বিসিক হালকা প্রকৌশল শিল্পপার্ক নামে প্রকল্পটির বাস্তবায়ন করছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

বৃহস্পতিবার লাইট ইঞ্জিনিয়ারিং বিকাশে শিল্প মন্ত্রণালয় কর্তৃক চিহ্নিত সুপারিশের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সংক্রান্ত আন্তমন্ত্রণালয় ভার্চুয়াল সভায় তিনি এ কথা জানান।

সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাফর উল্লাহ হালকা প্রকৌশল শিল্প খাত বিকাশে প্রণীত সুপারিশের বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরেন।

এ সময় বিসিক চেয়ারম্যান মোশতাক হাসান, বিটাক মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শিবনাথ রায়, বাংলাদেশ লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির সভাপতি আব্দুর রাজ্জাকসহ শিল্প, বাণিজ্য, পররাষ্ট্র মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক, এফবিসিসিআইসহ কমিটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা হালকা লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পনীতি প্রণয়ন সংক্রান্ত সুপারিশের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এ সময় তারা খাতটির চলমান উন্নয়ন কার্যক্রম বেগবান করতে শিল্প মন্ত্রণালয় কর্তৃক সুপারিশকৃত শিল্পপার্ক স্থাপনে সবচেয়ে বেশি জোর দেন।

এ খাতের উদ্যোক্তাদের জন্য স্বল্প খরচে ফান্ড সরবরাহ ও আর্থিক প্রণোদনা প্রদান, প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ কর্মী ও ব্যবস্থাপক তৈরি, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য মেলা আয়োজনেরও তাগিদ দেন।

জবাবে শিল্পসচিব জানান, সময়ের সবচেয়ে বহুমুখী সম্ভাবনাময় শিল্প খাত হচ্ছে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প। ইতিমধ্যে এই শিল্পপার্ক স্থাপনে কাজ শুরু করেছে বিসিক।

এই উদ্যোগ শুধু একটি শিল্পপার্কেই থেমে থাকবে না। সম্ভাবনাময় এলাকা চিহ্নিত করে বিসিকের বাস্তবায়নাধীন অন্য শিল্পপার্কেও খাতসংশ্লিষ্ট উদ্যোক্তাদের জন্য জায়গা বরাদ্দ দেয়া হবে। এর পাশাপাশি দ্রুতই লাইট ইঞ্জিনিয়ারিং নীতিমালার খসড়া চূড়ান্ত করা হবে।

সচিব জানান, লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প খাতের পরিকল্পিত উন্নয়ন ঘটাতে সরকার সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সমন্বয় করে কাজ করার চেষ্টা করছে। তবে তাৎক্ষণিক উদ্যোগ হিসেবে বাংলাদেশ কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) মাধ্যমে লাইট ইঞ্জিনিয়ারিং খাতে দক্ষ কর্মী ও ব্যবস্থাপক তৈরি করা হচ্ছে।

এ বিভাগের আরো খবর