বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

দায়িত্ব নাকি ক্ষমতা?

  •    
  • ৩০ নভেম্বর, ২০২১ ১৪:০৭

সাংবাদিক নির্যাতনের যে ঘটনা দেশজুড়ে আলোড়ন সৃষ্টি করে, সরকারের তদন্তেও যা প্রমাণিত হয়; সেই অপরাধেরও কোনো শাস্তি হলো না! এরপর আমলা বা পুলিশ কর্মকর্তারা যদি নিজেদের সব আইনের ঊর্ধ্বে ভাবেন এবং আইন হাতে তুলে নিতে পরোয়া না করেন; তাহলে তাদের খুব একটা দোষ দেয়া যাবে না। শাস্তি না হলে অপরাধ প্রবণতা বাড়বেই শুধু।

আমাদের দেশে দায়িত্ব আর ক্ষমতার সংজ্ঞাটাই বোধহয় বদলে গেছে। এখানে দায়িত্বকেই ক্ষমতা মনে করা হয়। আর দায়িত্ব একবার পেলে তাকে ক্ষমতা মনে করে চলে ক্ষমতার দেদার অপব্যবহার। আর আমরা সাধারণ মানুষও এতে অভ্যস্ত হয়ে গেছি। কেউ কোনো দায়িত্ব পেলেই আমরা অনায়াসে বলি অমুক ক্ষমতায় গেছে। এটা রাজনৈতিক দল, রাজনীতিবিদদের জন্য যেমন সত্যি, তেমনি সরকারি কর্মচারীদের জন্যও সত্যি। এক্ষেত্রে আমলা বা পুলিশ সদস্যরা ব্যাপকভাবে ক্ষমতার অপব্যবহার করেন। কারণ তাদের কাছে অনেক বড় দায়িত্ব দেয়া থাকে। সেই দায়িত্বকে ক্ষমতায় বদলে নিয়ে তারা সাধারণ মানুষের ওপর তার প্রয়োগ করেন কখনও আইন মেনে, কখনও আইনের তোয়াক্কা না করেই।

একটি সভ্য, আইনের শাসনের সমাজ গড়তে আমাদের সবাইকে দায়িত্বশীল আচরণ করতে হবে। কিন্তু একজন সাধারণ মানুষের দায়িত্বশীলতা আর দায়িত্বশীলদের দায়িত্বশীলতার মধ্যে আকাশ-পাতাল ফারাক। দায়িত্বশীলদের অনেক বেশি দায়িত্বশীল হতে হবে। কিন্তু বাস্তবে ঘটে উল্টো ঘটনা। কেউ বেআইনি কিছু করলেই, আমরা পরামর্শ দেই, আইন হাতে তুলে নেবেন না। কিন্তু পুলিশ কিছু করলে আমরা কখনও সেটা বলি না; যেন পুলিশের যা ইচ্ছা তাই করার স্বাধীনতা আছে।

বাংলাদেশের আইনে গায়ে হাত তোলার অধিকার কারোই নেই। ধরুন, আমি যদি রাস্তায় কোনো রিকশাওয়ালাকে পেটাই, পুলিশ আমাকে ধরে নিয়ে যেতে পারে। কারণ আমি আইন হাতে তুলে নিয়েছি। কিন্তু পুলিশ যে প্রতিদিন রাস্তায় মানুষকে পেটায়, আমরা কিন্তু কিছুই মনে করি না।

আমরা ভাবি পুলিশ তো আইনের লোক। কিন্তু আইনের লোক বলেই আইন হাতে তুলে নেয়ার অধিকার তারও নেই। কেউ যদি বেআইনি কিছু করে পুলিশের দায়িত্ব হলো তাকে ধরে নিয়ে যাওয়া, তার বিরুদ্ধে মামলা দেয়া, ২৪ ঘণ্টার মধ্যে আদালতে হাজির করা, অভিযুক্তের ব্যাপারে সিদ্ধান্ত নেবে আদালত। অপরাধ বিবেচনা করা শাস্তি নির্ধারণ করা হবে। পুরো প্রক্রিয়ায় পেটানোর কোনো সুযোগই নেই। কিন্তু আমাদের দেশে বিচারপ্রক্রিয়ায় বাইরে নির্যাতনের ঘটনা ঘটে অহরহ। আসামিকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতের অনুমতি নিয়েই রিমান্ডে নেয় পুলিশ।

রিমান্ডে জিজ্ঞাসাবাদের কৌশলেই তথ্য আদায় করার কথা। কিন্তু বাংলাদেশের শিশুও জানে, রিমান্ড মানেই পিটিয়ে স্বীকারোক্তি আদায় করা। কোনো একটি সিনেমায় দেখেছিলাম, এক সন্ত্রাসী পুলিশকে হুমকি দিচ্ছে, তোমার গুলির হিসাব দিতে হবে। আমার গুলির কিন্তু কোনো হিসাব লাগবে না। পুলিশের হাতে যেহেতু আইন আছে, অস্ত্র আছে, গুলি আছে। তাই তাদের কাছে সর্বোচ্চ সতর্কতা, দায়িত্বশীলতা এবং জবাবদিহি প্রত্যাশিত। কিন্তু পুলিশের আইনের, ক্ষমতার, অস্ত্রের, গুলির অপব্যবহার হয় সবচেয়ে বেশি। সন্দেহভাজন আসামিকে ধরে অস্ত্র উদ্ধার অভিযানে যাওয়ার নামে তাকে ক্রসফায়ারে হত্যা করা হয়।

আমরা বলি বটে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, কিন্তু এটা স্রেফ ঠাণ্ডা মাথায় খুন, যে খুনের কোনো বিচার হয় না। আমার বিবেচনায় সন্ত্রাসীর খুন আর পুলিশের খুনে কোনো পার্থক্য নেই; দুটিই সমান অপরাধ। বরং পুলিশের হাতে যেহেতু অস্ত্র আছে, তাই তার কাছে সর্বোচ্চ সতর্কতা প্রত্যাশিত, যা নেই বললেই চলে।

পুলিশ হোক আর আমলা হোক আর সাধারণ মানুষ হোক; শেষ পর্যন্ত সবাই মানুষ। তাই তারা ভুল করতে পারে, বেআইনি কাজ করতে পারে। সেটা যাতে কেউ না করে, সে জন্যই আইন। কেউ অপরাধ করলে তাকে সাজা দিতে হবে। সাজার ভয়ে কেউ অপরাধ করবে না। কিন্তু সাধারণ মানুষের অপরাধ শাস্তিযোগ্য হলেও আমলা বা পুলিশের ক্ষেত্রে যেন তার কোনো বালাই নেই। কোনো ঘটনায় গণমাধ্যম বা সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক হৈ চৈ হলে, তাৎক্ষণিক কিছু ব্যবস্থা নেয়া হলেও শেষ বিচারে তা আইওয়াশই।

গত বছরের ১৩ মার্চ মধ্যরাতে বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম জেলা প্রতিনিধি আরিফুল ইসলামকে বাড়ি থেকে তুলে নিয়ে নির্যাতন করা হয় এবং সাজানো মাদক মামলায় সাজা দেয় ভ্রাম্যমাণ আদালত। কুড়িগ্রামের তখনকার জেলা প্রশাসক সুলতানা পারভীনের নির্দেশেই রেভিনিউ ডেপুটি কালেক্টর নাজিম উদ্দিন এবং দুই সহকারী কমিশনার রিন্টু বিকাশ চাকমা ও এসএম রাহাতুল ইসলাম এই অভিযানে অংশ নেয়।

আরিফুল ইসলামের মূল অপরাধ ছিল, তিনি জেলা প্রশাসকের নানা অনিয়ম নিয়ে লেখালেখি করেছিলেন। কিন্তু কাগজে-কলমে দেখানো হয় তার কাছ থেকে আধা বোতল, মদ আর ১৫০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়েছিল। মধ্যরাতে সাংবাদিককে তুলে নিয়ে নির্যাতন ও মাদক মামলায় সাজা দেয়ার ঘটনায় দেশজুড়ে তোলপাড় সৃষ্টি হলে জেলা প্রশাসক সুলতানা পারভীনসহ অভিযুক্ত চারজনকেই প্রত্যাহার করা হয়।

সুলতানা পারভীনের বিরুদ্ধে দায়ের করা বিভাগীয় মামলার পরিপ্রেক্ষিতে তাকে কারণ দর্শাতে বলা হয়। ব্যক্তিগত শুনানিও হয়। তদন্ত বোর্ড তার অপরাধের প্রমাণ পায় এবং তার বিরুদ্ধে গুরুদণ্ডের সুপারিশ করে। কিন্তু শেষ পর্যন্ত তাকে দেয়া হয়, দুই বছর ইনক্রিমেন্ট স্থগিত রাখার অতি লঘুদণ্ড। কিন্তু সেই সান্ত্বনার লঘুদদণ্ডটিও শেষপর্যন্ত টিকল না। সুলতানা পারভিন রাষ্ট্রপতির কাছে আপিল করলে সেই অতি লঘুদণ্ড থেকেও মার্জনা পান তিনি। সুলতানা পারভীনকে সকল দায় থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

সাংবাদিক নির্যাতনের যে ঘটনা দেশজুড়ে আলোড়ন সৃষ্টি করে, সরকারের তদন্তেও যা প্রমাণিত হয়; সেই অপরাধেরও কোনো শাস্তি হলো না! এরপর আমলা বা পুলিশ কর্মকর্তারা যদি নিজেদের সব আইনের ঊর্ধ্বে ভাবেন এবং আইন হাতে তুলে নিতে পরোয়া না করেন; তাহলে তাদের খুব একটা দোষ দেয়া যাবে না।

শাস্তি না হলে অপরাধ প্রবণতা বাড়বেই শুধু। অথচ বার বার বলছি, যাদের হাতে আইন আছে, ক্ষমতা আছে, অস্ত্র আছে; তাদের কাছ থেকে সর্বোচ্চ সতর্কতা, দায়িত্বশীলতা, জবাবদিহি প্রত্যাশিত। এটা না থাকলে আইনের শাসনের আকাঙ্ক্ষা করা আর সুন্দরবনের গহীনে বসে কান্নাকাটি করা সমান কথা।

লেখক: সাংবাদিক, কলাম লেখক।

এ বিভাগের আরো খবর