বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

ক্ষুদ্র ঋণদানকারী প্রতিষ্ঠানের আয় করমুক্ত

  •    
  • ৩ জুন, ২০২১ ২০:৩০

বর্তমানে নিবন্ধিত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান আছে ৭৪৬টি। আর ক্ষুদ্রঋণ গ্রাহক প্রায় সাড়ে ৩ কোটি। এর মধ্যে সবচেয়ে বেশি গ্রাহক ব্র্যাক ও আশার।

প্রস্তাবিত নতুন অর্থবছরের বাজেটে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) নিবন্ধিত প্রতিষ্ঠানের ক্ষুদ্র ঋণ থেকে আয়কে করমুক্ত সুবিধা দেয়া হয়েছে। এ জন্য অর্থবিলের মাধ্যমে আয়কর অধ্যাদেশের ষষ্ঠ তফসিলে সংশোধন আনা হচ্ছে।

বর্তমানে এনজিও ব্যুরোতে নিবন্ধিত এনজিওগুলো এ সুবিধা পাচ্ছে। অবশ্য ক্ষুদ্রঋণ থেকে প্রাপ্ত সুদ আয় ছাড়া অন্য সব আয় করযোগ্য।

বিভিন্ন মন্ত্রণালয়ের হিসাবে বর্তমানে দেশে দেশি-বিদেশি এনজিওর সংখ্যা ১ লাখ ১২ হাজার। আর সরকারি সংস্থা এনজিও ব্যুরোর হিসাবে দেশে ২ হাজার ৫৬৫ এনজিও কাজ করছে। এর মধ্যে দেশি ২ হাজার ২০৯টি এবং বিদেশি ২৫৬টি।

এমআরএ সূত্রে জানা যায়, বর্তমানে নিবন্ধিত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান আছে ৭৪৬টি। আর ক্ষুদ্রঋণ গ্রাহক প্রায় সাড়ে ৩ কোটি। এর মধ্যে সবচেয়ে বেশি গ্রাহক ব্র্যাক ও আশার। ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলোর ঋণ আদায়ের হার ৯৭ শতাংশের বেশি। ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত দেশের ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলো থেকে গ্রাহকেরা ঋণ নিয়েছেন প্রায় দেড় লাখ কোটি টাকা। দেশে ক্ষুদ্রঋণ গ্রহিতাদের সঞ্চয়ের পরিমাণ প্রায় ৪০ হাজার কোটি টাকা।

এ বিভাগের আরো খবর