বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

ত্বক ফাটা ঠেকাতে পানি পান করুন

  • নাজনিন আরা মুনিয়া   
  • ১৮ জানুয়ারি, ২০২১ ১৯:২৫

ফাটা ত্বক থেকে পানি বেরিয়ে যায়। ফলে ত্বক আরও শুষ্ক হয়ে পড়ে। খসখসে ফাটা চামড়া রোধ করার একমাত্র উপায় চামড়ার স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখা।

ত্বকের তিনটি স্বর। সবচেয়ে উপরের স্তর স্ট্রোটাম কার্নিয়ামে মূলত মৃত অথবা মৃতপ্রায় কোষ থাকে। এই স্তর সব সময়ই ক্ষয়ে যায়। তারপর নতুন কোষ নিচ থেকে উঠে এসে এই স্তর ভরাট করে। এই স্তরের একটি বিশেষ কাজ হল ত্বকের ভিতরের আর্দ্রতা ধরে রাখা। শীতে যখন পারিপার্শ্বিক আর্দ্রতা কমে যায়, তখন এই স্তরের ক্ষয় আরও তাড়াতাড়ি হয়। ফলে নিচের স্তরের পানি বাষ্প হয়ে যায়। কাজেই ত্বক আরও শুষ্ক হয়ে ওঠে।

এই আর্দ্রতা কমে যাওয়া আর ত্বকের উপরের স্তর ক্ষয়ে যাওয়ার জন্য ত্বকের স্বাভাবিক আস্তরণে ছেদ পড়ে ও ত্বক ফেটে যায়। ফাটা ত্বক থেকে আরও বেশি পানি বেরিয়ে যায়। ফলে ত্বক আরও শুষ্ক হয়ে পড়ে। খসখসে ফাটা চামড়া রোধ করার একমাত্র উপায় চামড়ার স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখা।

ত্বক ফাটা রোধ করার উপায়

চামড়ার যত্ন হাত-পা ফাটার পর শুরু করার চেয়ে শীতের আগে থেকেই শুরু করা উচিত।

ফাটা চামড়া মানেই ত্বকের আস্তরণ ছেদ। এই ছেদে ময়লা জমলে ত্বকে সংক্রমণ হতে পারে। ব্যাকটেরিয়া ছাড়াও ছত্রাক এখানে হামলা করতে পারে। এসব ক্ষেত্রে ডাক্তারি পরামর্শ মেনে চিকিৎসা নিতে হবে।

সাবান খুব বেশি ব্যবহার করা যাবে না। তাতে ত্বকের উপরের স্তর ক্ষয়ে যায়। নরম সাবান ব্যবহারের পর ভাল করে ধুয়ে ফেলা উচিত।

হাত-পা সামান্য গরম পানিতে ধুয়ে ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার ক্রিম লাগাতে হবে। এতে ত্বকে পানি সংরক্ষণ হবে।

পায়ে মোজা পরে থাকলে চামড়া তাড়াতাড়ি শুষ্ক হয় না। কোনো কোনো ক্ষেত্রে ইউরিয়া জাতীয় ক্রিম কিংবা পেট্রোলিয়াম জেলি ভাল কাজ দেয়।

শীতকালেও যথেষ্ট পরিমাণে পানি পান করতে হবে। খাবারে ভিটামিন ই, সি, এ রাখতে হবে। এ জন্য টাটকা শাক-সবজি ও লেবু জাতীয় ফল খেতে হবে।

এ বিভাগের আরো খবর